আয়না ঝকঝকে রাখতে করণীয়


প্রকাশিত: ০৫:২৩ এএম, ১৪ জানুয়ারি ২০১৬

ঘর সাজাতে বলুন আর নিজের সাজসজ্জার প্রয়োজনে বলুন, আয়নার বিকল্প আয়নাই। আয়না ছাড়া একদিনও চলা মুশকিল। তবে আয়না নতুন থাকতে যেমন ঝকঝকে থাকে, একটু পুরনো হয়ে গেলে আর তেমনটি থাকে না। তখন আয়নার উপরে ধূলো জমে। আর তা পরিষ্কার করতে গিয়ে দেখবেন আয়নায় হাজারও দাগ। দাগ তোলার চেষ্টা করুন যতোই উঠবে না। আয়না ঝকঝকে না থাকলে আপনার বসার ঘর থেকে বাথরুম পর্যন্ত সব ম্লান দেখায়। তাই আসুন জেনে নিন, আয়না পরিষ্কার এবং দাগমুক্ত করার জন্য কিছু উপায়-

সাধারণ পানির থেকে ডিস্টিল্ড ওয়াটারে আয়না বেশি পরিষ্কার হয়। একটি তোয়ালেতে ডিস্টিল্ড ওয়াটার নিয়ে আয়না ভালো করে মুছে নিন। নিয়মিত এই কাজ করতে পারলে আয়না নতুনের মতো চকচক করবে।

একটি বোতলে এক কাপ ভিনিগারের সঙ্গে এক কাপ পানি ভালো করে মিশিয়ে নিন। এবার মিশ্রণটি দিয়ে আয়নার ওপর স্প্রে করে নিন। কিছুক্ষণ পর ভেজানো তোয়ালে দিয়ে আয়না মুছে ফেলুন। এতে আয়না নতুনের মতো দেখাবে এবং যেকোনো দাগ দূর করবে।

আয়না পরিষ্কার করার কাজে ব্যবহার করতে পারেন পুরনো সংবাদপত্র। পানিতে ভেজানো সংবাদপত্র দিয়ে আয়না ঘষে নিন। এবার নরম কাপড় দিয়ে মুছে ফেলুন। আপনি চাইলে ভিনিগার মেশানো পানিতেও সংবাদপত্র ভিজিয়ে নিতে পারেন। তাতে আরো ভালো ফল পাবেন।

বাথরুমের আয়নায় শেভিং ফোম মাখিয়ে কিছুক্ষণ পর নরম কাপর দিয়ে মুছে ফেলুন। দেখবেন আয়নার সব দাগ উঠে যাবে। তবে মনে রাখবেন, বেশিক্ষণ আয়নার ওপর শেভিং ফোম রাখবেন না। এতে উল্টো দাগ পড়ে যেতে পারে।

বেকিং সোডা দিয়ে আপনি খুব সহজেই আয়নার দাগ দূর করতে পারবেন। এক চা চামচ বেকিং সোডা একটি স্ক্রাবারে নিয়ে পুরো আয়নায় ভালো করে ঘষে নিন। এবার জলে ভেজানো তোয়ালে দিয়ে কাঁচের আয়না মুছে নিন। দেখবেন, আয়নার দাগ গিয়ে ঝকঝকে হয়ে গিয়েছে কাঁচটি।

এইচএন/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।