আল জাজিরার সম্প্রচার বন্ধ হচ্ছে যুক্তরাষ্ট্রে


প্রকাশিত: ০৩:৪০ এএম, ১৪ জানুয়ারি ২০১৬

মার্কিন যুক্তরাষ্ট্রে দর্শক আকর্ষণে ব্যর্থ হওয়ায় চলতি বছরের এপ্রিল মাস থেকে আল জাজিরা টেলিভিশন দেশটিতে তার সম্প্রচার বন্ধ করার ঘোষণা দিয়েছে। খবর বিবিসির।

মিডিয়া গ্রুপটির সংবাদদাতারা বলছেন, সেখানে দর্শক টানতে ব্যর্থ হয়ে সম্প্রচার গুটিয়ে ফেলছে আল জাজিরা। মাত্র আড়াই বছর আগে যুক্তরাষ্ট্রে সম্প্রচার শুরু করছিলো আল জাজিরা আমেরিকা।

মার্কিন দর্শকদের জন্য আল জাজিরার সম্প্রচারকে দুঃসাহসী প্রচেষ্টা বলে মনে করা হয়েছিলো। দেশটিতে প্রভাবশালী খবরের চ্যানেল সিএনএন ও ফক্স নিউজের বিকল্প হিসেবে দাড় করানোর একটা চেষ্টা ছিলো সেটি।

শুধু আমেরিকায় সম্প্রচারের জন্য সেখানকার অনেক চেনা মুখ টিভির পর্দায় ব্যবহার করলেও মার্কিন সম্প্রচারের ধারার সঙ্গে তাল মেলাতে শুরু থেকেই বেশ সংগ্রাম করতে হয়েছে আল-জাজিরাকে।

২০১৫ সালে পুরো বছর জুড়ে গড়ে তাদের দর্শক ছিলো মোটে ১৯ হাজার। মার্কিন দর্শক টানতে শুধু ব্যর্থই হয়নি চ্যানেলটি, সেখানকার অনেক দর্শক আল জাজিরাকে ভুল করে আল কায়েদার সঙ্গে মিলিয়ে ফেলেন।

নাইন ইলেভেনের সন্ত্রাসী হামলার পরের বছর গুলোতে আল-জাজিরার মুল নেটওয়ার্কে ওসামা বিন লাদেনের বক্তব্য প্রচার করায় মার্কিন দর্শকদের অনেকেরই এই চ্যানেলটির প্রতি নেতিবাচক একটা দৃষ্টিভঙ্গিও রয়েছে। শেষ পর্যন্ত সেখান থেকে সম্প্রচার গুটিয়েই ফেলতে হলো কাতার ভিত্তিক এই নিউজ চ্যানেলটিকে।

সাম্প্রতিক সময় যুক্তরাষ্ট্রে টেলিভিশনের বাজারের অবস্থা যাচাই করে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে এমনটাই বলছেন মিডিয়া গ্রুপটির কর্মকর্তারা। তবে সংবাদদাতারা বলছেন, দর্শক আকর্ষণ করতে না পেরে লাভের মুখ দেখতে পারে নি আল-জাজিরা। আর তাই সম্প্রচার গুটিয়ে ফেলার সিদ্ধান্ত। তবে ইন্টারনেটে তাদের উপস্থিতি তারা বজায় রাখবে।

জেডএইচ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।