ট্রাম্প যদি জয়ী হয় তাহলে...


প্রকাশিত: ০৮:৫৬ এএম, ১৩ জানুয়ারি ২০১৬

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের মনোনয়ন প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প দেশটির ইতিহাসে কিছু খারাপ সময় যোগ করেছেন বলে মন্তব্য করেছেন প্রেসিডেন্ট বারাক ওবামা। একই সঙ্গে নির্বাচনে ট্রাম্পের জয়ের সম্ভানাকে একেবারে উড়িয়ে দিয়েছেন তিনি। মঙ্গলবার মার্কিন কংগ্রেসে স্টেট অব দ্য ইউনিয়নের শেষ ভাষণের আগে দেশটির এক গণমাধ্যমে দেয়া সাক্ষাতকারে  তিনি এ মন্তব্য করেন।

ওবামা বলেন, আপনারা জেনে রাখুন, ট্রাম্প যদি জয়ী হয় তাহলে আপনারা আমাকে জানাবেন। অধিকাংশ মার্কিনিই ভাল রাজনীতি চায়, যা ভয় নয়; আমাদেরকে আশান্বিত করে। এ জন্য আমাদের একসঙ্গে কাজ করতে হবে, বিভক্তি সৃষ্টির চেষ্টা করা যাবে না। সেই সঙ্গে আমাদের খুঁজে বের করতে হবে পরবর্তী প্রজন্মের জন্য আমরা কি করতে পারি।

স্টেট অব দ্য ইউনিয়নের অষ্টম ভাষণে ওবামা তার মেয়াদের শেষ বছরে দেশটিতে রাজনৈতিক বিভাজন নিয়ে হতাশা প্রকাশ করেছেন। তিনি বলেন, এটা অত্যন্ত অনুতাপের বিষয়। এ সময় তার মেয়াদে গর্ব করার মতো কোনো কিছু করতে পারেননি বলেও জানান।

এ সময় দেশটিতে অস্ত্র বেচাকেনায় নির্বাহী আদেশ ঘোষণার সময় আবেগপ্রবণ হয়ে পড়ার কথা স্মরণ করেন ওবামা। ২০১২ সালে কানেকটিকাটের স্যান্ডি হুক এলিমেন্টারি স্কুলে বন্দুক হামলার ঘটনা তার মেয়াদের সবচেয়ে ভয়াবহ ঘটনা বলে মন্তব্য করেন তিনি।

এছাড়া আফগানিস্তান এবং পাকিস্তান সহ বিশ্বের বিভিন্ন অংশে কয়েক দশক ধরে চলমান অস্থিতিশীলতা অব্যাহত থাকবে বলে মন্তব্য করেন ওবামা। তিনি বলেন, জঙ্গিগোষ্ঠী আল-কায়েদা এবং ইসলামিক স্টেট (আইএস) মার্কিন নিরাপত্তার জন্য সরাসরি হুমকি হিসেবে দেখা দিয়েছে। কেননা আজকের বিশ্বে সন্ত্রাসীদের কাছে কোনো মানবিক মূল্যবোধ নেই। এমনকি তাদের নিজেদের জীবনেরও মূল্য নেই, তারা অনেক কিছুই ধ্বংস করতে পারে।

এসআইএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।