বাসনকোসনের যত্ন নিবেন যেভাবে


প্রকাশিত: ০৯:৪০ এএম, ২৩ নভেম্বর ২০১৪

বাড়িতে অতিথি আসার সময় নিশ্চই খাবারের বেশ আয়োজন হয়? এত খাবার দাবারের হিড়িক থাকবে, এর ধকল পড়বে বাসনকোসনের উপর। ঠিকঠাক মত যত্ন নিতে না পারলে তেল চর্বির দাগ বসে যাবে বাসনকোসনে। তাই সেদিকেও একটু নজর দিন।

কাচের বাসনকোসন
অনেকে কাচের বাসনকোসন পরিষ্কার করে ধোয়ার পর একটার ওপর আরেকটা বাসন রেখে দিতে যাবেন না। তাহলে পানি জমে বাসনের ভেতরে দাগ পড়ে যেতে পারে। কিংবা একটার সঙ্গে আরেকটা আটকে যেতে পারে। এই বিপদে পরতে না চাইলে কাচের যেকোনো ধরনের বাসনকোসন ব্যবহারের পর পরিষ্কারক তরল দিয়ে পরিষ্কার করে ধুয়ে রাখতে হবে। এরপর ধোয়া বাসন একটার ওপর আরেকটা না রেখে উপুড় করে আলাদা করে রেখে দিতে হবে। এতে বাসনে জমে থাকা পানি ঝরে যাবে। পানি সম্পূর্ণ ঝরে যাবার পর শুকনা পরিষ্কার কাপড় দিয়ে মুছে তুলে রাখতে হবে। বাসন থাকবে ঝকঝকে।

কাঁসা, পিতল ও তামার বাসনকোসন
কাঁসা, পিতল ও তামার বাসনকোসন ব্যবহারের পর তেঁতুল কিংবা সাদা ভিনেগার দিয়ে ঘষে ধুয়ে নরম কাপড় দিয়ে মুছে ফেললে কোনো ধরনের দাগ পড়বে না। অথবা সাদা ভিনেগার ব্যবহার করলে সিকি কাপ ভিনেগার নিয়ে তাতে দুই চামচ লবণ মিশিয়ে নিন। এবার নরম পরিষ্কার কাপড় এতে ভিজিয়ে বাসন আস্তে আস্তে ঘষে পরিষ্কার করুন। পরিষ্কারের পর বাসন কুসুম গরম পানিতে ধুয়ে শুকনা পরিষ্কার কাপড় দিয়ে মুছে ফেলুন। এতে বাসনকোসনে কোনো দাগ পড়বে না আর চকচকও করবে।

সিরামিকের বাসনকোসন
সিরামিকের বাসনকোসনে খাবার খুব বেশি লেগে থাকে না। সুতরাং পরিষ্কার করতে পারবেন সহজে। এগুলো ব্যবহারের পর কিছুটা সময় পানিতে ভিজিয়ে রাখতে এগুলো। পরিষ্কারক তরল ও স্ক্রাবার দিয়ে ঘষে পানি দিয়ে ভালোভাবে ধুয়ে পরিষ্কার করতে হবে। সেই কথায় হল, ধোয়ার পর পানি ঝরিয়ে নরম শুকনা পরিষ্কার কাপড় দিয়ে মুছে দিন। একাজটা ঠিকমত করা না গেলে বাসনে হলুদ দাগ পড়ে যাবে।

স্টেইনলেস স্টিলের বাসনকোসন
বাসনকোসন ব্যবহারের পর একটুগরম পানির মধ্যে ঘন করে ডিটারজেন্ট মিশিয়ে পেস্টের মতো করে এরপর নরম ফোম কিংবা স্পঞ্জের সাহায্যে পরিষ্কার করে ফেলতে হবে। তেল, চর্বি লেগে বাসনকোসনে একটু আধটু গন্ধ হতে পারে সে ক্ষেত্রে বাসন কিছু সময় চুলায় রেখে দিন। মৃদুআঁচে হালকা তাপ দিন। এরপর বাসনের উপর লবণ ছিটিয়ে রাখুন। লবণ একটু বাদামি রঙের হয়ে হালকা পোড়া পোড়া ভাব এলে নামিয়ে ফেলুন। তারপর কাপড় দিয়ে মুছে রেখে দিন, গন্ধ চলে যাবে। ধোয়ার সময় কখনো শক্ত কোনো কিছু দিয়ে ঘষাতে যাবেন না। তাহলে চকচকে ও মসৃণ ভাব চলে যাবে। সূত্র: উর্বশী

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।