তুরস্কে বিস্ফোরণে নিহত ১০


প্রকাশিত: ০৯:৫৩ এএম, ১২ জানুয়ারি ২০১৬

তুরস্কের ইসতাম্বুলের কাছের একটি শহরে বিস্ফোরণে অন্তত ১০ জন নিহত হয়েছে। মঙ্গলবার স্থানীয় সময় সকাল ১০টা ২০মিনিটে পর্যটন নগরী সুলতানাহমেটের ব্লু মসজিদের কাছে ওই বিস্ফোরণ ঘটেছে। খবর বিবিসি ও আলজাজিরার।

জনপ্রিয় পর্যটক এলাকা সুলতানাহমেট স্কয়ারের ওই বিস্ফোরণে আরো কমপক্ষে ১৫ জন আহত হয়েছে। পার্শ্ববর্তী শহরগুলো থেকেও বিস্ফোরণের শব্দ শোনা গেছে বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন। এছাড়া সম্ভাব্য দ্বিতীয় বিস্ফোরণের আশঙ্কায় ঘটনাস্থলে অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে পুলিশ। বন্ধ করে দেয়া হয়েছে ওই স্কয়ার।

আহতদের উদ্ধার করে স্থানীয় হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করছেন স্থানীয় কর্মকর্তারা। তবে বিস্ফোরণের ধরন সম্পর্কে এখন পর্যন্ত কোনো তথ্য পাওয়া যায়নি।

এরদেম করুগলু নামের এক প্রত্যক্ষদর্শী জানান, বিস্ফোরণের সময় তিনি পাশের একটি অফিসে কাজ করছিলেন। বিস্ফোরণের পরে ওই এলাকায় অনেক মানুষকে মাটিতে পড়ে থাকতে দেখেছেন তিনি। তবে তারা জীবিত আছেন কিনা তা জানাতে পারেননি।

রাষ্ট্রীয় টেলিভিশন টিআরটির প্রতিবেদনে বলা হয়েছে, আত্মঘাতী হামলাকারী ওই বিস্ফোরণ ঘটিয়েছে। শক্তিশালী এ বিস্ফোরণের শব্দ পাশের বেশ কয়েকটি শহর থেকেও শোনা গেছে।

গত বছর তুরস্কের রাজধানী আঙ্কারায় বড় ধরনের দুটি আত্মঘাতী বিস্ফোরণের ঘটনা ঘটেছে। অক্টোবরে আঙ্কারায় বিস্ফোরণে শতাধিক মানুষের প্রাণহানি ঘটেছে। এছাড়া একই বছরের জুলাইয়ে দেশটির সিরীয় সীমান্তের কাছে আত্মঘাতী বিস্ফোরণে ৩০ জনের বেশি নিহত হয়েছে। এসব হামলার দায় স্বীকার করে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)।

এসআইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।