বর্ষসেরা কোচ বার্সার লুইস এনরিকে


প্রকাশিত: ০৭:৫০ পিএম, ১১ জানুয়ারি ২০১৬

ফিফা বর্ষসেরা কোচের পুরস্কারের সবচেয়ে বড় দাবিদার ছিলেন চিলিকে প্রথমবারের মতো বড় কোনো ট্রফি, কোপা আমেরিকার শিরোপা জিতিয়ে দেয়া জর্জ সাম্পাওলি। এছাড়া বায়ার্নের কোচ পেপ গার্দিওলাও ছিলেন অন্যতম দাবিদার; কিন্তু বার্সেলোনাকে এক বছরে ৫টি ট্রফি উপহার দেয়া লুইস এনরিকেকে তো আর পেছনে ফেলতে পারেন না কেউ। সুতরাং, বর্ষসেরা কোচের পুরস্কারটা উঠলো বার্সেলোনা কোচের হাতেই।

যদিও বর্ষসেরা কোচের পুরস্কার গ্রহণ করার জন্য সুইজারল্যান্ডের জুরিখে উপস্থিত থাকতে পারেননি এনরিকে। এমনকি তিনি নিজে জানানওনি যে, কেন জুরিখে ফিফা গালা নাইটে অংশ নেননি। অথচ, মেসিছাড়াও এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বার্সার ইনিয়েস্তা, নেইমার, আলভেজসহ অনেকে।

গ্রানাডাকে হারানো ম্যাচের পরই তাকে জিজ্ঞাসা করা হয়েছিল, অনুষ্ঠানে উপস্থিত থাকবেন কি না। তিনি বলেছিলেন, ‘না, আমি ওই অনুষ্ঠানে যাবো না।’ কেন যাবেন না, সেটা অবশ্য জানাননি তিনি।

বার্সাকে দ্বিতীয়বারের মতো ট্রেবল উপহার দেয়ার পর জিতেছে উয়েফা সুপার কাপ এবং ক্লাব বিশ্বকাপ ট্রফি। শুধুমাত্র অ্যাথলেটিক বিলবাওয়ের কাছে স্প্যানিশ সুপার কাপের দুই লেগে হেরে শিরোপাটা জেতা হয়নি। না হয়, পুরো ২০১৫ সালে শতভাগ সাফল্য থাকতো বার্সেলোনার।

এদিকে, নারী ফুটবলে কোচ অব দ্য ইয়ার নির্বাচিত হয়েছেন যুক্তরাষ্ট্রের নারী দলের কোচ জিল এলিস।

আইএইচএস/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।