পাঠানকোট হামলা : তদন্ত কমিটি গঠনের নির্দেশ নওয়াজের


প্রকাশিত: ১০:৩০ এএম, ১১ জানুয়ারি ২০১৬

পাঞ্জাব প্রদেশে বিমানঘাঁটিতে হামলাকারীদের সঙ্গে পাকিস্তানের সংযোগ রয়েছে ভারতের এমন দাবির পর পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ দুই দেশের সমন্বয়ে যৌথ তদন্ত কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন। সোমবার ভারতের প্রভাবশালী দৈনিক টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ জানানো হয়েছে।

পাক প্রধানমন্ত্রীর এ নির্দেশ এমন সময় দেয়া হলো যখন নয়াদিল্লি বলছে, পাঠানকোটে হামলার ঘটনা দুই দেশের পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠককে প্রভাবিত করবে। এর আগে ভারতের নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল পাঠানকোট ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা না নেওয়া পর্যন্ত দু’দেশের মধ্যে শান্তি বৈঠকে হবে না।

তিনি বলেন, পাঠানকোট হামলার বিষয়ে ইসলামাবাদের কঠোর পদক্ষেপের ওপর নির্ভর করছে ১৫ জানুয়ারির বৈঠক।

এরপরই যৌথ তদন্ত কমিটি গঠনের নির্দেশ দিলেন নওয়াজ শরীফ। পাকিস্তানি দৈনিক এক্সপ্রেস ট্রিবিউনের এক প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি নওয়াজ শরীফ আইএসআই সহ পাকিস্তানের বেশ কয়েকটি সামরিক ও বেসামরিক গোয়েন্দা সংস্থার উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন।

ওই বৈঠকে পাক প্রধানমন্ত্রী পাঠানকোট হামলার বিষয়ে যথাযথ ব্যবস্থা নিতে নির্দেশ দেন। এসময় তিনি পাক সেনাপ্রধানের সঙ্গেও এ বিষয়ে আলোচনা করেন।

বৈরী চির প্রতিদ্বন্দ্বী এ দুই দেশের মধ্যে সম্পর্কের টানাপোড়েন দীর্ঘদিন ধরে চলে আসছে। পাঠানকোট হামলার বিষয়ে নওয়াজ শরীফের এ পদক্ষেপকে সম্পর্ক উন্নয়নের পরীক্ষা হিসেবে দেখা হচ্ছে।

পাঠানকোট বিমান ঘাঁটিতে ২ জানুয়ারি হামলার ঘটনায় সাত নিরাপত্তা সদস্য ও পাঁচ সন্ত্রাসী নিহত হয়েছে। পাকিস্তানের সন্ত্রাসী গোষ্ঠী জয়েশ-ই-মোহাম্মদ এই হামলা চালিয়েছে বলে সন্দেহ করছে ভারত। ২০০১ সালে ভারতের পার্লামেন্টে জয়েশ-ই মোহাম্মদের হামলায় ১১ জনের প্রাণহানি ঘটে।

সর্বশেষ এ হামলার জন্য ভারতীয় গোয়েন্দারা পাকিস্তানকে শুরু থেকেই দায়ী করে আসছে। পাকিস্তানে বসেই এ হামলার পরিকল্পনা হয়েছিল বলে দাবি নয়া দিল্লির।

এসআইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।