নতুন ৬ বেসরকারি বিশ্ববিদ্যালয়কে কার্যক্রম শুরুর নির্দেশ

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০১:৫৪ পিএম, ১০ জানুয়ারি ২০১৬

নতুন আরো ছয়টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দিয়েছে শিক্ষামন্ত্রণালয়। আগামী তিন মাসের মধ্যে এসব প্রতিষ্ঠানকে কার্যক্রম শুরু করতে নির্দেশ দেয়া হয়েছে বলে শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।  

শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বিশ্ববিদ্যালয়) হেলাল উদ্দিন জানান, গত ৬ জানুয়ারি (বুধবার) ছয়টি বেসরকারি বিশ্বদ্যালয়ের অনুমোদন দেয়া হয়েছে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) থেকে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর বিভাগ ও অনুষদ অনুমোদনের পর পাঠদানের অনুমতি নিয়ে আগামী তিনমাসের মধ্যে একাডেমিক কার্যক্রম শুরু করতে হবে।

তিনি আরও জানান, শর্তানুযায়ী অনুমোদন পাওয়া বিশ্ববিদ্যালয়গুলোর কমপক্ষে ২৫ হাজার বর্গফুট আয়তনের নিজস্ব বা ভাড়াকৃত ভবন থাকতে হবে। এছাড়া কমপক্ষে তিনটি অনুষদের অধীনে ছয়টি বিভাগ খুলতে হবে।

বেসরকারি বিশ্ববিদ্যালয় হিসেবে অনুমোদনের জন্য আরও ১১০টি আবেদন প্রক্রিয়াধীন রয়েছে বলেও জানান হেলাল উদ্দিন।

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, অনুমোদন পাওয়া বিশ্ববিদ্যালয়গুলো হলো- ‘দি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব স্কলার’। ঢাকায় বাড্ডায় প্রতিষ্ঠার জন্য অনুমোদন পাওয়া এ বিশ্ববিদ্যালয়ের উদ্যোক্তা অধ্যাপক মোহাম্মদ জামিল হাবিব। ঢাকার তেজগাঁওয়ে স্থাপিত হবে ‘কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ’। এর উদ্যোক্তা হিসেবে চৌধুরী নাফিজ সরাফতের নাম রয়েছে। মানিকগঞ্জে প্রতিষ্ঠার জন্য অনুমোদন পেয়েছে ‘এন পি আই ইউনিভার্সিটি অব বাংলাদেশ’। যৌথভাবে এ বিশ্ববিদ্যালয়ের উদ্যোক্তা হিসেবে রয়েছেন সাবেক ছাত্রলীগ নেতা শামসুর রহমান ও ইসহাক আলী খান পান্না। খুলনায় প্রতিষ্ঠার অনুমোদন পেয়েছে ‘নর্দান ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজি’। এ বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা মো. আনছার আলী। ‘রবীন্দ্র মৈত্রী বিশ্ববিদ্যালয়’ কুষ্টিয়ায় প্রতিষ্ঠার অনুমোদন পেয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের সাবেক ডিন মোহাম্মদ জহুরুল। এ বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু ও তার স্ত্রী রয়েছেন। চট্টগ্রামে স্থাপনের জন্য ‘ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি’-কে অনুমোদন দেয়া হয়েছে। এ বিশ্ববিদ্যালয়ের উদ্যোক্তা মুহাম্মদ ওসমান।

প্রসঙ্গত, এর আগে আরো ৮৩টি বেসরকারি বিশ্ববিদ্যালয় অনুমোদন নিয়ে কার্যক্রম পরিচালনা করছে। তবে এর মধ্যে অধিকাংশ প্রতিষ্ঠানের বিরুদ্ধে সনদ বাণিজ্যের অভিযোগ রয়েছে।

এনএম/একে/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।