নববর্ষে যৌন হয়রানি : পুলিশ প্রধান বরখাস্ত


প্রকাশিত: ০৮:২৫ এএম, ০৯ জানুয়ারি ২০১৬

নববর্ষের অনুষ্ঠানে নারীদের যৌন হয়রানি ঠেকাতে ব্যর্থ হওয়ায় জার্মানির কলোগনি শহরের পুলিশ প্রধানকে বরখাস্ত করা হয়েছে। উত্তর রাইন ওয়েস্টফালিয়া রাজ্য সরকার শুক্রবার বলছে, পুলিশ প্রধান ওলফগ্যাং আলবারকে (৬০) ইচ্ছেকৃত অবসরে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে।  

আলজাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, দেশটিতে অনেক অপরাধের জন্য বিদেশিদের দায়ী করা হয়। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) এই দেশে গত বছর ১১ লাখ শরণার্থীকে আশ্রয় দেয়া হয়েছে। যা ইইউর অন্যান্য দেশের চেয়ে তুলনামূলক বেশি।

জার্মানির ওই শহরে নববর্ষের অনুষ্ঠানে অন্তত একশ ৭০টি অপরাধের অভিযোগ পেয়েছে পুলিশ। এর মধ্যে একশ ২০টি যৌন হয়রানির। এ ঘটনায় জড়িত সন্দেহে জিজ্ঞাসাবাদের জন্য ৩১ জনকে আটক করেছে পুলিশ। এদের মধ্যে অন্তত ১৮ শরণার্থীও রয়েছে। আটককৃতদের মধ্যে আলজেরিয়ার ৯, মরক্কোর ৮, ইরানের ৫, সিরিয়ার ৪, জার্মানির ২ এবং ইরাক ও সার্বিয়ার ১ জন করে নাগরিক রয়েছে।

নববর্ষের অনুষ্ঠানে যৌন হয়রানি ঠেকাতে ব্যর্থ হওয়ায় দেশে-বিদেশে ব্যাপক সমালোচনার মুখে পড়ে কলোগনি পুলিশ। পরে রাজ্য সরকার শুক্রবার কলোগনি পুলিশ প্রধানকে বরখাস্ত করেছে।

কলোগনির স্বরাষ্ট্রমন্ত্রী রাফ জায়েগার বলেছেন, সামনের দিনগুলোতে বড় ধরনের অনুষ্ঠানে কলোগনি পুলিশের সামর্থ্য ও জনগণের আস্থা পুনরুদ্ধারে পুলিশ প্রধানকে বরখাস্ত করা হয়েছে।

এসআইএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।