বাবাদের প্রসব বেদনা


প্রকাশিত: ০২:১২ এএম, ২২ নভেম্বর ২০১৪

যতই বলুন নারী-পুরুষ সমান সমান, আজও `প্রসব যন্ত্রণা` কেমন - এই বিশেষ `অনুভূতি` জেনে উঠতে পারেনি পুরুষ! ১০ মাস ১০ দিন গর্ভধারণের পর জন্ম দেওয়ার সময় ঠিক কতটা যন্ত্রণা সহ্য করতে হয় জন্মদাত্রীকে, পাশে থেকেও পুরুষ জানতে পারে না তা।

সম্প্রতি উত্তর চীনের একটি হাসপাতাল এগিয়ে এসেছে এ ব্যাপারে। এক বিশেষ পদ্ধতির মাধ্যমে এবার পুরুষও অনুভব করতে চলেছে `প্রসব যন্ত্রণা`!

স্যানডঙের আইমা মেটারনিটি হসপিটাল সপ্তাহে দু`দিন বিশেষ পরীক্ষা চালিয়েছিল ১০০ জন পুরুষের ওপর। এঁদের মধ্যে অধিকাংশই হবু পিতা। এঁরা ছাড়াও `টেস্ট সেশন`-এ এমনও অনেকে ছিলেন যাঁরা শুধুই অভিজ্ঞতা সঞ্চয়ের জন্য যোগ দিয়েছিলেন।

প্রশ্ন হল, গর্ভধারণ না করেও কী করে পুরুষ `প্রসব যন্ত্রণা` অনুভব করবে? পরীক্ষার আগে প্যাডে বিশেষ ধরনের একটি যন্ত্র লাগিয়ে তাকে তলপেটে আটকে দেওয়া হয়। এর থেকে তৈরি বৈদ্যুতিক শক তলপেটে ছড়িয়ে পড়ে। এবং এই যন্ত্রণা ১০ ধাপ পর্যন্ত বাড়িয়ে পাঁচ মিনিট রাখা হয়। যদিও উপস্থিত নার্সের মতে, প্রকৃত `প্রসব যন্ত্রণা` এভাবে অনুভব করা সম্ভব নয়।

যে ১০০ জন পুরুষ এই বিশেষ পরীক্ষায় অংশ নিয়েছিলেন সং সিলিং তাঁদের মধ্যে একজন। তাঁর বান্ধবী যখন সন্তানের জন্ম দিচ্ছিলেন তখন তিনিও এই `টেস্ট সেশন` করান। সিলিং-এর অভিজ্ঞতা কেমন ছিল? তাঁর ভাষায়, মনে হচ্ছিল, `ফুসফুস আর হৃদয় যেন যন্ত্রণায় ছিঁড়ে যাবে`। তিনি সাত ধাপ পর্যন্ত গিয়ে আর সহ্য করতে পারেননি। অন্যরা মাত্র এক মিনিট যন্ত্রণা সহ্য করতে পেরেছেন। লু ডেজু জানিয়েছেন, পরীক্ষার মাধ্যমে পুরুষ এই যন্ত্রণা উপলব্ধি করতে পারলে স্ত্রী-র প্রতি আরও বেশি সহানুভূতিশীল হয়ে উঠবেন।

ইউ জিয়ানলং `টেস্ট সেশন`-এর দশম অর্থাত্‍ শেষ ধাপ পর্যন্ত শক নিয়েছেন। প্রথমদিকে তিনি যন্ত্রণায় চিত্‍কার করে উঠলেও সাহসে ভর করে শেষ ধাপ অবধি পৌঁছান। তাঁর স্ত্রী বর্তমানে তিন মাসের অন্তঃসত্ত্বা। সূত্র : এই সময়

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।