পার্টনারশিপ সামিটে যোগ দিতে ভারতে বাণিজ্যমন্ত্রী


প্রকাশিত: ০৫:৩৪ পিএম, ০৭ জানুয়ারি ২০১৬

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ পার্টনারশিপ সামিটে যোগ দিতে আজ (বৃহস্পতিবার) বিকেলে ভারত গেছেন। আগামী ১০ থেকে ১২ জানুয়ারি ভারতের অন্ধ্র পদেশের বিশাখাপত্তনমে এ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। এর আগে মন্ত্রী ৮ থেকে ৯ জানুয়ারি কলকাতায় অনুষ্ঠিত বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিটে বক্তব্য রাখবেন।

ভারতের কনফেডারেশন অব ইন্ডিয়ান ইন্ডাস্ট্রি (সিআইআই), ডিপার্টমেন্ট অব ইন্ডাস্ট্রিয়াল পলিসি অ্যান্ড প্রোমশন, মিনিস্ট্রি অব কমার্স এবং স্টেট গভ. অব অন্ধ্র পদেশ যৌথভাবে এ সম্মেলনের আয়োজন করেছে।

এবারের সম্মেলনের মূল প্রতিপাদ্য বিষয় হলো পার্টনারশিপ ফর এ শেয়ার্ড অ্যান্ড সাসটেইনেবল ওয়াল্ড ইকনমি। ভারতের বাণিজ্য ও শিল্প প্রতিমন্ত্রী নির্মলা সিতারামানের আমন্ত্রণে তোফায়েল আহমেদ এ সম্মেলনে যোগদান করছেন।

বৈষিক অর্থনৈতিক উন্নয়নকে ত্বরান্বিত করার লক্ষ্যে এ সামিট বিভিন্ন দেশের মধ্যে শক্তিশালী নেটওয়ার্ক স্থাপনে সহায়তা করবে। ইতোপূর্বে বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধান, বাণিজ্যমন্ত্রী নীতি নির্ধারক ও ব্যবসায়িক নেতৃবৃন্দ অংশগ্রহণ করেছেন।

পার্টনারশিপ সামিট ১৯৯৫ সাল থেকে বিশ্বের শীর্ষ নেতৃবৃন্দের পারস্পরিক যোগাযোগ ও মতবিনিময়ের একটি গুরত্বপূর্ণ প্লাটফর্ম হিসেবে কাজ করে আসছে।

এ সামিটে বাণিজ্য বিনিয়োগ সংক্রান্ত বিভিন্ন বিষয়ে মতবিনিয়োগের সুযোগ সৃষ্টি হবে, যা দেশের বাণিজ্য প্রসার তথা অর্থনৈতিক উন্নয়ন সংক্রান্ত নীতি নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

সম্মেলনে অংশগ্রহণকারী গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সঙ্গে মন্ত্রীর মতবিনিময়ের কথা রয়েছে। এ সময় তিনি বাংলাদেশ-ভারত বাণিজ্য সম্প্রসারণ ও অন্যান্য দ্বি-পাক্ষিক বিষয়ে মতবিনিময় করবেন।

আগামী ১২ জানুয়ারি মন্ত্রী দেশে ফিরবেন বলে আশা করা হচ্ছে।

এসএ/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।