উত্তর কোরিয়ার পরমাণু বোমা পরীক্ষা : বাংলাদেশের উদ্বেগ


প্রকাশিত: ০২:২৯ পিএম, ০৭ জানুয়ারি ২০১৬

উত্তর কোরিয়ার সর্বশেষ পরমাণু বোমা পরীক্ষার কারণে বৃহস্পতিবার বাংলাদেশ প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেছে, এটি আন্তর্জাতিক উদ্বেগ বাড়াতে পারে।

ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, ‘এই পরীক্ষা নিরাপত্তা পরিষদের ১৭১৮, ১৮৭৪ ও ২০৯৪ নম্বর প্রস্তাব ও অস্ত্র বিস্তার রোধ চুক্তির পরিপন্থী।’

এতে আরো বলা হয়, অস্ত্র বিস্তার রোধ চুক্তি (এনপিবি) স্বাক্ষরকারী এবং ব্যাপকভিত্তিক অস্ত্র পরীক্ষা নিষিদ্ধের চুক্তি (সিটিবিটি) স্বাক্ষরকারী দেশ হিসেবে বাংলাদেশ পারমাণবিক অস্ত্র বিস্তার রোধ ও বিস্তারের ব্যাপারে অঙ্গীকারবদ্ধ।

সিটিবিটি চুক্তি অনুযায়ী সব পারমাণবিক অস্ত্র বিস্ফোরণ নিষিদ্ধ। আর এনপিটি’র লক্ষ্য হলো- পারমাণবিক অস্ত্র বিস্তার রোধ এবং এর শান্তিপূর্ণ ব্যবহার নিশ্চিত করা।

বিবৃতিতে বলা হয়, ‘পরিস্থিতির অবনতি ঘটাতে পারে’ এমন তৎপরতা থেকে বিরত থাকতে পিয়ং ইয়ং-এর প্রতি বাংলাদেশ আহ্বান জানিয়েছে।

এ ছাড়া এই অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে উত্তর কোরিয়ার অঙ্গীকার পুনর্ব্যক্ত করারও আহ্বান জানায় বাংলাদেশ। ঢাকা এর আগেও কোরিয়া বদ্বীপ ও বৈশ্বিক শান্তি ও স্থিতিশীলতা রাখার স্বার্থে এ ধরনের পারমাণবিক পরীক্ষা ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে।

উত্তর কোরিয়া হাইড্রোজেন বোমার বিস্ফোরণ ঘটানোর পর জাতিসংঘ এর নিন্দা জানিয়েছে।

একে/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।