সৌদি-ইরান বিরোধে মেটাতে যুক্তরাষ্ট্রের উদ্যোগ


প্রকাশিত: ১১:৩৮ এএম, ০৬ জানুয়ারি ২০১৬

সৌদি আরবের শিয়া নেতা নিমর আল নিমরের শিরশ্ছেদ নিয়ে রিয়াদ এবং তেহরানের মধ্যে সৃষ্ট কূটনৈতিক বিরোধ মেটানোর উদ্যোগ নিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি দুই দেশের ঊর্ধ্বতন নেতাদের সঙ্গে একাধিকবার টেলিফোনে কথা বলেছেন।

সৌদি রাজপরিবারের প্রভাবশালী বেশ কয়েকজন সদস্যের সঙ্গেও কথা বলেছেন কেরি। তবে এই বিরোধে সিরিয়ার শান্তি প্রচেষ্টা যেন ভেস্তে না যায় সেবিষয়টিকে বেশি গুরুত্ব দিচ্ছেন তিনি। সৌদি শিয়া নেতা নিমর আল-নিমরের শিরশ্ছেদের পর বিক্ষুব্ধ লোকজন ইরানের দুটো শহরে সৌদি দূতাবাসে হামলা চালায়।

প্রতিবাদে রোববার ইরানের সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব। পরে উপসাগরের বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত ও সুদান রিয়াদের পথে হাঁটে। এর পর থেকে যুক্তরাষ্ট্র ও তুরস্ক দুপক্ষকে শান্ত থাকার আহ্বান জানায়।

এদিকে, ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার মাধ্যমে ধর্মীয় নেতাকে হত্যার মতো বড় অপরাধ আড়াল করতে পারবে না রিয়াদ।

পররাষ্ট্র দফতরের মুখপাত্র জন কারবি জানিয়েছেন, পররাষ্ট্র মন্ত্রী জন কেরি টেলিফোনে কয়েক দফায় দুদেশের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে কথা বলেছেন। সৌদি আরব এবং তার কয়েকটি মিত্র দেশের পক্ষ থেকে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার সিদ্ধান্তে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে ইরান। ইরানের প্রেসিডেন্ট বলেছেন, সৌদি দূতাবাসে হামলায় সরকারের কোন ভূমিকা ছিল না।

এসআইএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।