কাঁদলেন ওবামা


প্রকাশিত: ০৭:৫৩ এএম, ০৬ জানুয়ারি ২০১৬

নির্বাহী আদেশে যুক্তরাষ্ট্রে অস্ত্র ক্রয়ের ওপর বিধিনিষেধ আরোপের সিদ্ধান্ত নেয়া হয়েছে। মঙ্গলবার হোয়াইট হাউজে এ বিষয়ে ঘোষণা দেয়ার সময় মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেন, অস্ত্র নিয়ন্ত্রণে নিষ্ক্রিয়তার জন্য অব্যাহতভাবে অজুহাত বন্ধ করতে হবে।

এসময় তিনি ২০১২ সালে কানেকটিকাটের স্যান্ডি হুক এলিমেন্টারি স্কুলে বন্দুক হামলায় নিহত ডেনিয়্যালের বাবা মার্ক বার্ডেনকে পরিচয় করিয়ে দেন। ওবামা বলেন, সব সময় আমি সেসব শিশুদের কথা চিন্তা করি, এটা আমাকে পাগল বানিয়ে ফেলে। এসময় ওবামার চোখ বেয়ে পানি পড়তে দেখা যায়।

অস্ত্র ক্রয়ের বিধি-নিষেধে ক্রেতা সম্পর্কে বিস্তারিত তথ্য নেয়ার কথা বলো হয়েছে। কংগ্রেসের অনুমোদন ছাড়াই এসব ব্যবস্থার অধিকাংশ প্রয়োগ করা সম্ভব হবে।

ওবামা বলেন, আমরা এখানে এসেছি আগের বন্দুক হামলার বিষয়ে কিছু বলার জন্য নয়, বরং ভবিষ্যতে যাতে এ ধরনের অনাকাঙ্খিত হামলা আর না হয় সেজন্য এ ব্যবস্থা নেয়া হচ্ছে।

গত বছরের ডিসেম্বরে এক জরিপে দেখা যায়, ৪৮ ভাগ মার্কিনি অস্ত্র নিয়ন্ত্রণে কঠিন আইনের প্রয়োগের পক্ষে রয়েছে, বিপরীতে দেশটির ৫১ ভাগ নাগরিক এর বিরোধিতা করেন।

এসআইএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।