হাইড্রোজেন বোমার পরীক্ষা চালানোর দাবি উ. কোরিয়ার


প্রকাশিত: ০৬:০১ এএম, ০৬ জানুয়ারি ২০১৬

উত্তর কোরিয়া হাইড্রোজেন বোমার সফল পরীক্ষা চালিয়েছে বলে দাবি করেছে। বুধবার দেশটির পুঙ্গাই-রি পরমাণু পরীক্ষা কেন্দ্রের কাছাকাছি এলাকায় ভূমিকম্প আঘাত হানার পর পরমাণু বোমার পরীক্ষা চালানো হয়েছে বলে ঘোষণা দেয়া হয়। ওই ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ১।

রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম কোরিয়ান সেন্ট্রাল টেলিভিশনে বিশেষ ঘোষণায় বলা হয়, উত্তর কোরিয়া হাইড্রোজেন বোমার সফল পরীক্ষা চালিয়েছে। এছাড়া আরো বলা হয়, পিয়ং ইয়ং আক্রান্ত না হলে এটি ব্যবহার করা হবে না।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০০৬ সাল থেকে উত্তর কোরিয়া ভূগর্ভে তিন দফা পরমাণু অস্ত্রের পরীক্ষা চালিয়েছে বলে বিশ্বাস করা হয়। এসব পরীক্ষার সবগুলোই পুংগাই-রি এলাকায় চালানো হয়েছে। চীন, জাপান এবং দক্ষিণ কোরিয়া জানিয়েছে, ভূমিকম্পটি মানব-সৃষ্ট এমন ইঙ্গিত পাওয়া গেছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, পুঙ্গাই-রি থেকে প্রায় ৫০ কিলোমিটার দূরে ভূমিকম্প শনাক্ত হয়েছে। ১০ কিলোমিটার ভূগর্ভে এটির উৎপত্তিস্থল ছিল ।

এর আগে ২০০৬, ২০০৯ এবং ২০১৩ সালে পরমাণু বোমার পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া।

এসআইএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।