বিসিএস প্রস্তুতিতে মোবাইল অ্যাপস


প্রকাশিত: ০৫:০৬ এএম, ২১ নভেম্বর ২০১৪

বিসিএস পরীক্ষার প্রস্তুতি মানেই নিয়মিত গাইড বই হাতে নিয়ে বসে থাকা। এমন দৃশ্যই সচারাচর চোখে পড়ে। কিন্তু সম্প্রতি মোবাইলে বিসিএস গাইড এন্ড্রয়েড ইউজার বিসিএস পরীক্ষার্থীদের কথা চিন্তা করে টেক ফার্ম ইম্পেল সার্ভিস অ্যান্ড সলুশন লিমিটেড (আইএসএসএল)। আপনি যেখানেই যান বিসিএস প্রস্তুতির জন্য ওয়ানস্টপ সলুইউশন হিসেবে আপনার হাতের মোবাইলটি ই আপনাকে সাহায্য করবে।

এই প্রথম বাংলাদেশে কেউ একসঙ্গে সম্পূর্ণ বিসিএস গাইড অনলাইনে তৈরি করল। অনেকটা শিশুদের হাতে মোবাইলফোনে গেমস খেলার মতো করে প্রস্তুতি নেয়া যাবে এই অ্যাপসটির মাধ্যমে। সময়ানুবর্তিতার জন্য টাইসস্কোর, নতুন পদ্ধতিতে মাইনাস মার্কিং সিস্টেম অটো ক্যালকুলেট, ফ্রি ১০টা মডেল টেস্ট এবং বাকি মডেল টেস্ট ডাউনলোড নিতে মাত্র ২ টাকার একটি এসএমএস খরচ ব্যয় হবে। আর সবচেয়ে মজার বিষয় হচ্ছে, অ্যাপসটি আপনার মোবাইলের স্ক্রিনের ডেস্কটপে ভেসে থাকবে খেলার ছলে আপনি চাইলে এই প্রস্তুতিকে খেলার মতো করে আন্দময় পদ্ধতিতে উপভোগ করবেন।

মডেল টেস্টের পাশাপাশি শেষ ১০ বছরের বিসিএস প্রশ্ন ও উত্তর। আছে বিষয়ভিত্তিক প্রশ্নোত্তর ও সঠিক উত্তর, ৩৫তম বিসিএসের জন্য আপডেটেড সিলেবাস ও নম্বর বণ্টন গাইডলাইন। যারা প্রথমবার বিসিএসে অংশ নিতে যাচ্ছেন, তাদের জন্য বাস্তব অভিজ্ঞতার স্বাদ। আইএসএসএলের সিইও আমিনুল হক বলেন, “বিসিএস গাইড ও মডেল টেস্ট” নামের একটি এই অ্যাপস ব্যবহারকারীরা এক্সক্লুসিভ মডেল টেস্ট ছাড়াও পাচ্ছেন সর্বশেষ ১০ বছরের প্রশ্নোত্তর ব্যাংক, বিভাগভিত্তিক প্রশ্নাবলী এবং সর্বশেষ সংযোজিত সিলেবাস। তাছাড়া নতুন বিসিএস পরীক্ষার্থীদের জন্য এতে অন্তর্ভুক্ত করা হয়েছে বিগেনারস গাইডলাইন যার মাধ্যমে যে কেউই জেনে নিতে পারবেন বিসিএস পরীক্ষার আদ্যপান্ত।

বিভাগভিত্তিক প্রশ্নাবলীতে রাখা হয়েছে ৬টি আলাদা বিভাগ যেখানে শিক্ষার্থীদের অনুশীলনের জন্য দেয়া আছে প্রশ্নসহ উত্তরমালা। এ ছাড়াও সিলেবাস ফিচারটির মাধ্যমে জেনে নেয়া যাবে সর্বশেষ সংযোজিত বিষয়ভিত্তিক সিলেবাসসমূহ যা একজন পরীক্ষার্থীকে পরীক্ষার ধরন সম্পর্কে হালনাগাদ থাকতে সহযোগিতা করবে। এই অ্যাপস বাংলাদেশের বিসিএস পরীক্ষার্থীদের জন্য নতুন ডিজিটালাইজড শিক্ষাসহায়ক হিসেবে কাজ করবে এবং এর মাধ্যমে পরীক্ষার্থী যখন যেখানে খুশি অনুশীলন করতে পারবেন।

এখন পর্যন্ত প্রায় ১০০০০-এরও বেশি ডাউনলোড হওয়া অ্যাপসটির ব্যবহারকারীরা গুগল-প্লে স্টোরের মাধ্যমে তাদের অভিজ্ঞতা ও মতামত বিনিময় করছেন। ব্যবহারকারী ইমন লিখেছেন অ্যাপসটি খুবই গুরুত্বপূর্ণ এবং ডেভেলাপার মডেল টেস্টের মধ্যে সময়সীমা সংযুক্ত করে একে চমৎকারভাবে উপস্থাপন করেছেন। যার মাধ্যমে সহজেই পরীক্ষার্থীরা সময় অনুপাত করে অনুশীলন করতে পারবেন। গুগল-প্লে স্টোর ছাড়াও অ্যাপসটি আইএসএসএলের একটি প্রজেক্ট ওয়েবসাইট apps.mobileduniya.com থেকেও ডাউনলোড করা যাচ্ছে।

এছাড়াও BCS Guide & Model Tests by ISSL লিখে ইউটিউবে সার্চ দিলে পাবেন গাইডটি ব্যবহারের ভিডিও টিউটোরিয়াল।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।