ম্যারাডোনার সঙ্গে একই দলে মেসি


প্রকাশিত: ০৬:৫৯ পিএম, ০৫ জানুয়ারি ২০১৬

আর্জেন্টিনার সর্বকালের সেরা একাদশ গঠন করা হবে আর সেখানে থাকবেন না দিয়েগো ম্যারাডোনা। তা তো এক অবিশ্বাস্য ব্যাপার। শুধু কি তাই! লিওনেল মেসিকেও তো বাদ দেয়ার উপায় নেই। সুতরাং, দু’জন দুই যুগের ফুটবলার হলেও একটি জায়গায় গিয়ে মিশে গেলেন দু’জন। একই দলের হয়ে খেলতে না পারলেও আর্জেন্টিনার সর্বকালের সেরা দলের (একাদশ) অংশ হয়ে গেলেন এই দুই কিংবদন্তি। সঙ্গে থাকছেন গ্যাব্রিয়েল বাতিস্তুতার মতো ফুটবলারও।

মেসি, ম্যারাডোনা, বাতিস্তুতাকে নিয়ে আর্জেন্টিনার সর্বকালের সেরা একাদশ ঘোষণা করেছে এএফএ। মেসি-ম্যারাডোনার একজন ফিফা-স্বীকৃত বিংশ শতাব্দীর সেরা দুই ফুটবলারের একজন, অনেকের কাছে সর্বকালের সেরা। অন্যজন এই মুহূর্তে ফুটবল দুনিয়ার সবচেয়ে বড় দুই বিজ্ঞাপনের একজন, ইনিও অনেকের কাছে সর্বকালের সেরা কিংবা সেই মানের কাছাকাছি। বিশ্বেরই সর্বকালের সেরা যেকোনো একাদশে চোখ বন্ধ করে দুজনের জায়গা হয়ে যাবে, সেখানে আর্জেন্টিনার সর্বকালের সেরা একাদশ ম্যারাডোনা ও মেসিকে ছাড়া হয় কী করে!

একাদশে বর্তমান খেলোয়াড়দের মধ্যে আছেন শুধু মেসি। বাকি সবাই বুট জোড়া তুলে রেখেছেন বহু আগে। ৪-৩-৩ ফরমেশনে আক্রমণে মেসি ও বাতিস্তুতার সঙ্গে থাকছেন মারিও কেম্পেস। মাঝমাঠে প্রতিপক্ষের আক্রমণ নষ্ট করে দিতে থাকছেন ফার্নান্দো রেডোন্ডো। তার সঙ্গে থাকছেন মিগুয়েল অ্যাঙ্গেল ব্রিন্দিসি। আর তাদের একটু সামনে, মাঝমাঠ ও আক্রমণের মধ্যে সমন্বয় এনে দিতে থাকছেন- ডিয়েগো আরমান্দো ম্যারাডোনা।

রক্ষণের চারজন হচ্ছেন হাভিয়ের জানেত্তি, রবার্তো পারফুমো, ড্যানিয়েল প্যাসারেলা ও আলবার্তো তারান্তিনি। গোলবারের নিচে ভরসা জোগাবেন উবালদো ফিলোল। ম্যারাডোনাকে তার কীর্তির জন্য চেনেন, মেসিকে না চেনাও ‘অপরাধ’। জানেত্তি-বাতিস্তুতা তো এই কদিন আগে খেলে গেছেন। আর মারিও কেম্পেসের নাম শোনার কথা ১৯৭৮ বিশ্বকাপের কারণে। ফুটবলের ইতিহাস নিয়ে খুব বেশি ঘাঁটাঘাঁটি না থাকলে একাদশের বাকি খেলোয়াড়দের খুব বেশি চেনার কথা নয়।

আর্জেন্টিনার সর্বকালের সেরা একাদশ
উবালদো ফিলোল (গোলরক্ষক), হাভিয়ের জানেত্তি, রবার্তো পারফুমো, ড্যানিয়েল প্যাসারেলা, আলবার্তো তারান্তিনি, ফার্নান্দো রেডোন্ডো, মিগুয়েল অ্যাঙ্গেল ব্রিন্দিসি, ডিয়েগো আরমান্দো ম্যারাডোনা, লিওনেল মেসি, মারিও কেম্পেস, গ্যাব্রিয়েল বাতিস্তুতা।

বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।