কাজাখস্তানের সাবেক গোয়েন্দা প্রধান আটক

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:৩২ পিএম, ০৮ জানুয়ারি ২০২২

কাজাখস্তানের অভ্যন্তরীণ গোয়েন্দা সংস্থার প্রধান করিম মাসিমোভকে আটক করা হয়েছে। রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে তাকে আটক করা হয়। এর আগে দেশটিতে বিক্ষোভ-প্রতিবাদের মধ্যেই তাকে বরখাস্ত করা হয়। খবর আল জাজিরার।

শনিবার ন্যাশনাল সিকিউরিটি কমিটি এক বিবৃতিতে জানিয়েছে, দেশটির প্রথম প্রেসিডেন্ট নুরসুলতান নাজারবায়েভের ঘনিষ্ট সহযোগী সাবেক গোয়েন্দা প্রধান করিম মাসিমোভকে আটক করা হয়েছে। শীর্ষ পর্যায়ে রাষ্ট্রদ্রোহিতার তদন্ত করতে গিয়ে তাকে বৃহস্পতিবার আটক করা হয়েছে।

গত ৬ জানুয়ারি শীর্ষ রাষ্ট্রদ্রোহিতার তদন্ত শুরু করে ন্যাশনাল সিকিউরিটি কমিটি। সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়েছে যে, ওই একই দিনে এই অপরাধের সঙ্গে সম্পৃক্ততার অভিযোগে কেএনবি কেকে’র সাবেক চেয়ারম্যান মাসিমোভকে আটক করা হয় এবং আরও কয়েকজনের সঙ্গে তাকে সাময়িক সময়ের জন্য একটি বন্দি শিবিরে রাখা হয়।

জ্বালানি তেলের দাম বৃদ্ধির জেরে সরকারের পতন চেয়ে দেশজুড়ে ব্যাপক বিক্ষোভ-প্রতিবাদ শুরু হয়। এরপরেই প্রধানমন্ত্রীসহ পুরো মন্ত্রিসভাকে বরখাস্ত করেন দেশটির প্রেসিডেন্ট। কিন্তু তারপরেও পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি। এদিকে দেশটিতে রুশ নেতৃত্বাধীন সেনাবাহিনীর উপস্থিতি নিয়ে প্রশ্ন তুলেছে যুক্তরাষ্ট্র।

বিক্ষোভ-সহিংসতায় এখন পর্যন্ত অনেক মানুষ প্রাণ হারিয়েছে। অ্যান্টনি ব্লিনকেন বলছেন, যুক্তরাষ্ট্র বিশ্বাস করে যে, কাজাখস্তান সরকার নিজেই পরিস্থিতি শান্ত করতে সক্ষম। তিনি সাংবাদিকদের বলেন, কেন বিদেশি সেনা মোতায়েন করা হচ্ছে সে বিষয়টি পরিষ্কার নয়।

এদিকে এক সংবাদ সম্মেলনে অ্যান্টনি ব্লিনকেন সতর্ক করে বলেন, যদি রাশিয়ানদের আপনি আপনার ঘরে প্রবেশ করার অনুমতি দেন তবে তাদের তাড়ানো কঠিন বিষয়।

টিটিএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।