ক্রিকেটে শচীনের রান চুরি


প্রকাশিত: ০১:৩৬ পিএম, ২০ নভেম্বর ২০১৪

আন্তর্জাতিক ক্রিকেটে যার মোট রান ৩৪ হাজারেরও বেশী, সেই মানুষ করবে রান চুরি? আসলেই তাই। শচীন টেন্ডুলকার রান চুরি করেছিলেন। তবে আন্তর্জাতিক ক্রিকেটে নয়। ছোটবেলায় স্কুল ক্রিকেটে।

শচীন তার আত্মজীবনী ‘প্লেয়িং ইট মাই ওয়ে’ বইতে তার এই রান চুরির কথা উল্লেখ করেছেন। তিনি বইতে লিখেছেন, ওই ম্যাচে তিনি ব্যক্তিগত ছয় রান চুরি করেছিলেন।

মাত্রই সারদাশ্রম বিদ্যামন্দিরের স্কুল ক্রিকেটে শুরু হয়েছে শচীনের পদযাত্রা। আর স্কুলের হয়ে নিজের অভিষেক ম্যাচেই ঘটেছিল এই রান চুরির ঘটনা। স্কুলের হয়ে অভিষেক ম্যাচটিতে টেন্ডুলকার ২৪ রান করেন। ওই ম্যাচেই তিনি ২৪ রানের সাথে আরো ছয় রান চুরি করে ৩০ রান বানান।

টেন্ডুলকার লিখেছেন, স্কুলের হয়ে আমার প্রথম ম্যাচটা আজীবন মনে রাখব, সেটিও অন্য একটি কারণে। কারণ এই ম্যাচ থেকে আমি ভীষণ গুরুত্বপূর্ণ একটি ব্যক্তিগত শিক্ষা পেয়েছিলাম। এটা আমাকে শিখিয়েছিল, অন্যায়ভাবে কোনো কিছুর চেষ্টা না করতে, ন্যয় ও সততার সঙ্গে খেলাটি খেলতে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।