অধ্যাপক ড. মাহবুব হোসেন আর নেই


প্রকাশিত: ০৯:৪৬ এএম, ০৪ জানুয়ারি ২০১৬

বিশিষ্ট উন্নয়ন অর্থনীতিবিদ, ব্র্যাকের সাবেক নির্বাহী পরিচালক ও বর্তমান নির্বাহী পরিচালকের উপদেষ্টা এবং ব্র্যাক ইউনিভার্সিটির অর্থনীতি ও সামাজিক বিজ্ঞান অনুষদের চেয়ারম্যান প্রফেসর ড. মাহবুব হোসেন অদ্য সোমবার যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহে ওয়া ইন্না ইলাহে রাজেউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল একাত্তর (৭১) বছর।

এই গুণী অর্থনীতিবিদ ০২ জানুয়ারি ১৯৪৫ সালে পশ্চিমবঙ্গের নদীয়া জেলায় জন্মগ্রহণ করেন। তিনি বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (বিআইডিএস) এর মহা-পরিচালক, আন্তর্জাতিক ধান গবেষণা ইনস্টিটিউট (ইরি) এর অর্থনীতি ও সামাজিক বিজ্ঞান বিভাগের প্রধানসহ বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানে উন্নয়ন গবেষণায় কাজ করে দেশে-বিদেশে ব্যাপক খ্যাতি অর্জন করেন।

মূলত কৃষি অর্থনীতি বিষয়ক গবেষণা, লেখালেখি এবং কৃষির উন্নয়নে উদ্ভাবনী ভূমিকার জন্য পরিচিত ছিলেন তিনি। কৃষির উন্নয়নে অবদান রাখায় ১৯৮৪ সালে বাংলাদেশ এগ্রিকালচারাল ইকোনমিস্ট অ্যাসোসিয়েশন থেকে স্বর্ণপদকও পান তিনি।

এআরএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।