ইরান ছেড়ে দেশের পথে সৌদি কূটনীতিকরা


প্রকাশিত: ০৭:৫৪ এএম, ০৪ জানুয়ারি ২০১৬

তেহরানে দূতাবাসে হামলার পর সৌদি আরবের কূটনীতিকরা ইরান ছেড়ে দেশের পথে রওয়ানা দিয়েছেন। সোমবার সৌদির রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়েছে, দূতাবাসের কর্মকর্তারা দেশে ফেরার জন্য ইতোমধ্যে দুবাইয়ে পৌঁছেছেন। খবর রয়টার্সের।

সন্ত্রাসের দায়ে শিয়া নেতা নিমর আল-নিমরের ফাঁসি সৌদিতে কার্যকরের পর দেশ দুটি চরম বাকযুদ্ধে জড়িয়ে পড়ে। আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী এ দুই রাষ্ট্রের সম্পর্কের অবনতি হতে থাকে। এরই মধ্যে তেহরানে দূতাবাসে হামলার কারণে ইরানের সঙ্গে কূটনীতিক সম্পর্ক ছিন্ন করেছে রিয়াদ।

ইরানের বিরুদ্ধে সন্ত্রাসবাদের অভিযোগ এনে সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল যুবায়ের বলেছেন, ইরান অস্ত্র বিতরণ করছে এবং এই অঞ্চলে একটি সন্ত্রাসী সেল তৈরি করছে। যুবায়ের আরো বলেন, ইরান অস্ত্র বিতরণ করছে এবং এর ইতিহাস নেতিবাচক ও আগ্রাসী হস্তক্ষেপ ঘটনা; মৃত্যু ও ধ্বংস দিয়ে পরিপূর্ণ। আর এ কারণেই ইরানের সঙ্গে সব কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করছে।

এর আগে শেখ নিমর আল-নিমরের মৃত্যুদণ্ড কার্যকরের প্রতিবাদে রোববার ইরানে শিয়া মতাবলম্বীরা তেহরানে সৌদি আরবের দূতাবাস ভবনে আগুন ধরিয়ে দেয়। মুসলিম বিশ্বের শক্তিশালী দুই দেশ শিয়া অধ্যুষিত ইরান ও সুন্নি অধ্যুষিত সৌদি আরবের মধ্যে উদ্বেগ বাড়তে থাকায় দেশ দুটিকে শান্ত থাকার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।

এসআইএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।