ব্রাফেটের দৃঢ়তায় প্রথম দিনটা ক্যারিবীয়দের


প্রকাশিত: ০৩:০৮ পিএম, ০৩ জানুয়ারি ২০১৬

প্রথম দুই টেস্টে লজ্জ্বাজনক পরাজয়ের পর তৃতীয় টেস্টে ঘুরে দাঁড়ানোর চেষ্টা ওয়েস্ট ইন্ডিজের। সিডনি ক্রিকটে গ্রাউন্ডে তাই, টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিলেন ক্যারিবীয় অধিনায়ক জ্যাসন হোল্ডার। ব্যাট করতে নেমে দিন শেষে ৬ উইকেট হারিয়ে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ২০৭ রান। বৃষ্টির কারণে ১৫ ওভার খেলা হলো না প্রথম দিনের। তবে সবচেয়ে বড় কথা, এই প্রথম পুরো সফরে প্রথম দিনের সকালের সেশনটা কাটাতে পেরেছে ওয়েস্ট ইন্ডিজ। আবার দ্বিতীয়বারেরমত সেঞ্চুরির কাছাকাছি গিয়ে ব্যর্থ হলেন ক্রেইগ ব্রাফেট।

টস জিতে হোল্ডারের ব্যাট করার সিদ্ধান্তটাকে শুরুতে অবশ্য খুব বেশি বড় হতে দিলেন না ওপেনার সাই হোপ। মাত্র ৯ রান করেই আউট হয়ে যান তিনি। দলীয় রান তখন ১৩। তবে হোপ যতটা না নিরাশ করে গেলেন, ততটা আশার আলো ছড়ালেন ক্রেইগ ব্রাফেট এবং ড্যারেন ব্রাভো। ৯১ রানের জুটি গড়েন তারা দু’জন। অসি বোলারদের চোখ রাঙানি উপেক্ষা করে ক্যারিবীয়দের রান এগিয়ে নিয়ে যান এই জুটি। তবে দলীয় ১০৪ রানের মাথায়, ব্যাক্তিগত ৩৩ রানে আউট হয়ে যান ব্রাভো। প্রতিরোধ যা এই জুটিতেই গড়েছিল ওয়েস্ট ইন্ডিজ। এরপর অবশ্য, খুব বড় জুটি হয়নি সফকারীদের।

মারলন স্যামুয়েলস আউট হন ৪ রান করে। জার্মেইন ব্ল্যাকউড ১০ এবং দিনেশ রামদিন আউট হয়ে যান ২৩ রান করে। ১ উইকেটে ১০৪ থেকে ১৩১ রান হয়ে যায় ৪ উইকেটে। এরই মধ্যে আউট হয়ে গেলেন ক্যারিবীয়দের সেরা ব্যাটসম্যান ক্রেইগ ব্রাফেট। ১৭৪ বলে ৮৫ রান করে আউট হন তিনি। ১০টি চারে সাজান তিনি এই ইনিংস।

দিনের শেষ উইকেট হিসেবে আউট অধিনায়ক জ্যাসন হোল্ডার। মাত্র ১ রান করে। দ্বিতীয় বড় জুটিটা হলো এরপর দিনেশ রামদিন আর কার্লোস ব্রাফেটের। ৪৮ রানে অপরাজিত থেকে দিন শেষ করেন তারা দু’জন। এ দু’জনের দৃঢ়তায় শেষ পর্যন্ত প্রথম দিন শেষে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ গিয়ে দাঁড়াল ৬ উইকেট হারিয়ে ২০৭ রানে। ২৩ রান নিয়ে দিনেশ রামদিন এবং কার্লোস ব্রাফেট রয়েছেন ৩৫ রান নিয়ে। বৃষ্টির কারণে দিনের খেলা ১৫ ওভার বাকি থাকতেই শেষ করে দিতে হয়েছে আম্পায়ারদের।

অসি বোলারদের মধ্যে ২ উইকেট নেন নাথান লায়ন। ১টি করে উইকেট নেন ব্ল্যাক হ্যাজলউড, জেমস প্যাটিনসন এবং স্টিভ ও’কেপি। অস্ট্রেলিয়ার মাটিতে কোন অসি বোলার হিসেবে প্রথম উইকেট নেয়ার সেঞ্চুরি করলেন নাথান লায়ন। এ নিয়ে ৫২ টেস্টে ১৮৪ উইকেট নিলেন লায়ন। এর মধ্যে ১০১টিই নিলেন দেশের মাটিতে।

আইএইচএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।