পল্লী কবির ১১৩তম জন্মবার্ষিকী আজ

সাহিত্য ডেস্ক
সাহিত্য ডেস্ক সাহিত্য ডেস্ক
প্রকাশিত: ০৪:৪১ এএম, ০১ জানুয়ারি ২০১৬

আবহমান গ্রাম বাংলার কবি, পল্লী কবি খ্যাত জসীমউদ্দিনের ১১৩তম জন্মবার্ষিকী আজ। ১৯০৩ সালের ১ জানুয়ারি ফরিদপুর শহরতলির তাম্বুলখানা গ্রামে মাতুলালয়ে জন্মগ্রহণ করেন তিনি। বিভিন্ন আয়োজনে দিনটি পালন করছে জসীম ফাউন্ডেশন ও জেলা প্রশাসন।

জসীমউদ্দীনের জন্মবার্ষিকী উপলক্ষে শহরতলির গোবিন্দপুর গ্রামে চিরনিদ্রায় শায়িত কবির মাজারে পুষ্পমাল্য অর্পণ, দোয়া-মিলাদ মাহফিল ও আলোচনা সভার আয়োজন করেছে জসীম ফাউন্ডেশন ও ফরিদপুর জেলা প্রশাসন। আয়োজন করা হচ্ছে পক্ষকালব্যাপী জসীম পল্লী মেলার। এখন মেলা আয়োজনের প্রস্তুতিও চলছে বেশ জোরেশোরেই। মেলা শুরু হবে ১০ জানুয়ারি থেকে। চলবে ২৫ জানুয়ারি পর্যন্ত।

উল্লেখ্য, জসীমউদ্দীন ১৪ বছর বয়সে নবম শ্রেণিতে থাকাবস্থায় তৎকালীন কল্লোল পত্রিকায় তার একটি কবিতা প্রকাশিত হয়। কবির প্রথম কাব্যগ্রন্থ রাখালী। কবি ১৯৭৬ সালে ইউনেস্কো পুরস্কার, ১৯৬৮ সালে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের ডি. লিট উপাধি ও ১৯৭৬ সালে ২১ শে পদকে ভূষিত হন।

জসীমউদ্দীনের লেখা কবর কবিতাটি বাংলা সাহিত্যে এক অবিস্মরণীয় অবদান। নকশী কাঁথার মাঠ কবির শ্রেষ্ঠ রচনা যা বিভিন্ন ভাষায় অনূদিত হয়েছে।

এআরএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।