দক্ষিণ আফ্রিকায় রাজার কারাদণ্ড


প্রকাশিত: ০৩:৪১ পিএম, ৩১ ডিসেম্বর ২০১৫

দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি কৃষ্ণাঙ্গ নেতা নেলসন মেন্ডেলার ভাতিজাকে ১২ বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত। অপহরণ, হামলা ও ভাঙচুরের অভিযোগ এক মামলায় দক্ষিণ আফ্রিকার রাজা বুয়েলিখায়া দালিনদিয়াবোকে ১২ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। খবর বিবিসির।

দুই দশক আগে তার বিরুদ্ধে দায়ের হওয়া এক মামলায় এ সাজা দিয়েছে আদালত। আদালতে মামলার পক্ষে কোনো প্রমাণ হাজির করতে পারেননি দ. আফ্রিকার এ নেতা। দেশটির কোনো রাজা হিসেবে এই প্রথমবারের মতো বুয়েলিখায়াকে কারাভোগ করতে হচ্ছে।

এ রাজার বিরুদ্ধে এক নারী ও তার ছয় সন্তানকে অপহরণ, বাড়িতে অগ্নিসংযোগ ও মারপিটের অভিযোগ রয়েছে। এর মধ্যে এক যুবকের প্রাণহানি ঘটে। পরে এ ঘটনায় একটি মামলা দায়ের হয়।

মামলায় দীর্ঘদিন ধরে জামিনে ছিলেন বুয়েলিখায়া। ১২ বছর পর দেশটির আদালত রাজার জামিন বৃদ্ধির আবেদন খারিজ করে দিলে পূর্বাঞ্চলের মাতাতার কারা কর্তৃপক্ষের কাছে আত্মসমর্পণ করেন।

দক্ষিণ আফ্রিকায় অন্তত ১০ টি বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে রাজার আইনগত স্বীকৃতি রয়েছে। সমাজের লোকজন যে কোনো ধরনের সমস্যা সমাধানে রাজার নির্দেশ মেনে চলেন।

এসআইএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।