প্রাথমিক ও অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষার ফল বৃহস্পতিবার

শিক্ষা ডেস্ক
শিক্ষা ডেস্ক শিক্ষা ডেস্ক
প্রকাশিত: ০৩:২০ এএম, ৩০ ডিসেম্বর ২০১৫
ফাইল ছবি

পঞ্চম ও অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষার ফল বৃহস্পতিবার প্রকাশ করা হবে। সকাল সাড়ে ১০টার দিকে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ও প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের সার-সংক্ষেপ তুলে দিবেন। পরে বেলা সাড়ে ১২টার দিকে পিইসি এবং ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফল প্রকাশের ঘোষণা দেয়া হবে। বেলা দেড়টার দিকে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও মাদ্রাসার জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল ঘোষণা করা হবে।

রেওয়াজ অনুযায়ী শিক্ষা বোর্ড এবং প্রাথমিক শিক্ষা অধিদফতরের কর্মকর্তাদের সঙ্গে নিয়ে শিক্ষামন্ত্রী এবং প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলের অনুলিপি তুলে দেবেন। এরপর সচিবালয়ে সংবাদ সম্মেলন করে দুই মন্ত্রী ফলের বিভিন্ন দিক তুলে ধরবেন।

পরীক্ষার ফলাফল পেতে নিচের লিঙ্কগুলো ব্যবহার করুন
পিএসসি এবং ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল পেতে ক্লিক করুন এখানে
জেএসসি এবং জেডিসি পরীক্ষার ফলাফল পেতে ক্লিক করুন এখানে

১ নভেম্বর শুরু হয় জেএসসি-জেডিসি পরীক্ষা। শেষ হয় ১৮ নভেম্বর। এবার এ পরীক্ষায় অংশ নেয় ২৩ লাখ ২৫ হাজার ৯৩৩ জন শিক্ষার্থী। এর মধ্যে জেএসসিতে ১৯ লাখ ৬৭ হাজার ৪৪৭ এবং জেডিসিতে পরীক্ষার্থী ৩ লাখ ৫৮ হাজার ৪৮৬ জন রয়েছে। অপরদিকে ২২ নভেম্বর শুরু হয় পিইসি ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা। শেষ হয় ৩০ নভেম্বর। দুটি পরীক্ষায় ৩২ লাখ ৫৪ হাজার ৫১৪ জন পরীক্ষার্থী অংশ নিয়েছে।

এনএম/এআরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।