রাশিয়ায় ইউরেনিয়াম বোঝাই জাহাজ পাঠিয়েছে ইরান


প্রকাশিত: ০৬:১৭ এএম, ২৯ ডিসেম্বর ২০১৫

১১ হাজার কেজি ইউরেনিয়াম বহনকারী একটি জাহাজ ইরান থেকে রাশিয়ার উদ্দেশে যাত্রা শুরু করেছে। যুক্তরাষ্ট্র বলছে, চলতি বছরের ১৪ জুলাই ছয় বিশ্ব শক্তির সঙ্গে ইরানের পরমাণু চুক্তির প্রতি সম্মান জানিয়ে সোমবার এ পদক্ষেপ নেয়া হয়েছে। খবর রয়টার্সের।

ওই চুক্তিতে ইরান অঙ্গীকার করেছিল নিজেদের কাছে থাকা কম মাত্রায় সমৃদ্ধ ইউরেনিয়ামের মজুদ কমিয়ে ৩০০ কেজির নিচে নিয়ে আসবে। এর ফলে ইরানের ওপর যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন ও জাতিসংঘের আরোপিত দীর্ঘদিনের নিষেধাজ্ঞা ক্রমান্বয়ে প্রত্যাহারের কথা বলা হয়।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি এক বিবৃতিতে বলেছেন, ইরান নিজ দেশ থেকে সব সমৃদ্ধ উপাদান সরিয়ে নিতে এবং তিনশ কেজির বেশি কম মাত্রায় সমৃদ্ধ ইউরেনিয়াম না রাখার যে অঙ্গীকার করেছিল তা পূরণে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

চলতি বছরের ৩০ জুন ছয় বিশ্বশক্তির সঙ্গে ইরানের চুক্তি হওয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত তা ভেস্তে যায়। পরে ১৪ জুলাই যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানির সঙ্গে ইরানের ঐতিহাসিক পরমাণু চুক্তি হয়।

চুক্তিতে বলা হয়, আগামী দশ বছরের জন্য ইরান তাদের ইউরেনিয়াম সমৃদ্ধকরণের কাজ কমিয়ে আনবে। এর বিনিময়ে ক্রমান্বয়ে দেশটির উপর থেকে পরমাণু সংশ্লিষ্ট সব ধরনের নিষেধাজ্ঞা প্রত্যাহার ও আটকে থাকা দেশটির তেল বাণিজ্যের শত শত কোটি ডলার ছাড় দেয়ার কথা উল্লেখ করা হয়েছে।

এসব নিষেধাজ্ঞার মধ্যে কয়েকটি ৩৫ বছর ধরে ইরানের ওপর কার্যকর আছে। জাতিসংঘ ও ইউরোপীয় ইউনিয়ন ওই চুক্তি অনুমোদন দিয়েছে। শুরুতে আপত্তি জানালেও ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনিও ওই চুক্তি সমর্থন করেন।

এসআইএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।