নারীদের এগিয়ে নিতে সম্মিলিতভাবে কাজ করতে হবে


প্রকাশিত: ১০:২৪ এএম, ২৬ ডিসেম্বর ২০১৫

সমাজের পিছিয়ে পড়া নারীদের এগিয়ে নিতে সকলকে সম্মিলিতভাবে কাজ করতে হবে বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

শনিবার রাজধানীর ভিকারুন্নিসা নূন স্কুল সংলগ্ন মাঠে ভিকারুন্নিসা অ্যালামনাই অ্যাসোসিয়েশনের প্রথম পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতাকালে এ মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, কাউকে পেছনে রেখে সমাজের সামগ্রিক উন্নয়ন সম্ভব নয়। তাই যেসকল নারীরা অর্থনৈতিক ও সামাজিকভাবে বিভিন্ন প্রতিবন্ধকতার শিকার তাদের প্রতিবন্ধকতা দূর করতে সকলকে একযোগে কাজ করতে হবে।
 
তিনি আরও বলেন, নারীরা উচ্চশিক্ষা গ্রহণ এবং অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হলেই নারীর ক্ষমতায়ন ও জেন্ডার সমতা নিশ্চিতকরণ সম্ভব। তাই নারী শিক্ষা প্রসারে সকলকে এগিয়ে আসতে হবে।
 
এসময় স্পিকার একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবিলায় তথ্য-প্রযুক্তিতে নিজেদেরকে দক্ষ করে গড়ে তুলে উন্নত সমাজ বিনির্মাণে দেশের ছাত্র-ছাত্রী ও তরুণ সমাজের প্রতি আহ্বান জানান।
 
তিনি আরও বলেন, ভিকারুন্নিসা নূন স্কুল অ্যান্ড কলেজ একটি ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান। নারী শিক্ষার প্রসারে এই প্রতিষ্ঠানটি অনন্য অবদান রেখে চলেছে। ভিকারুন্নিসা অ্যালামনাই অ্যাসোসিয়েশন গঠনের মধ্য দিয়ে নারী শিক্ষা প্রসারে সংগঠনটির আরও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার সুযোগ সৃষ্টি হয়েছে।
 
অনুষ্ঠানে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী এবং ভিকারুন্নিসা নূন স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বোর্ডের চেয়ারম্যান রাশেদ খান মেনন বিশেষ অতিথি এবং  ভিকারুন্নিসা নূন স্কুল অ্যান্ড কলেজের প্রিন্সিপাল সুফিয়া খাতুন সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

ভিকারুন্নিসা অ্যালামনাই অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহযোগী অধ্যাপক বুশরা হাসিনা চৌধুরী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন।  

এইচএস/এসকেডি/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।