বাংলাদেশ মধ্যম আয়ের দেশে রূপান্তর হবে : আমু

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:৪৩ পিএম, ২৪ ডিসেম্বর ২০১৫
ফাইল ছবি

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, ২০১৮-১৯ সালের মধ্যে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে রূপান্তর হবে। শেখ হাসিনা যখন ক্ষমতায় এসেছিলেন তখন বাংলাদেশের মানুষের গড় আয় ছিলেন ৯শ` ডলার। আজকে সেটা ১৩শ` ডলারে উন্নীত হয়েছে।

এছাড়া দেশ দুনিয়ায় যখন অর্থনৈতিক মন্দা সেই মুহূর্তে ও বাংলাদেশ ৬% হার প্রবৃদ্ধি ধরে রেখে এগিয়ে যাচ্ছে। এখন ৬%৭ পয়েন্ট নিয়ে বাংলাদেশ এগিয়ে নিয়ে যাচ্ছে। আজকে জাতিসঙ্ঘের যে ছয়টি সূচক এর প্রত্যেকটি সূচকে বাংলাদেশ এগিয়ে আছে। দারিদ্র বিমোচনের ক্ষেত্রে বাংলাদেশ ভারতের চেয়ে এগিয়ে আছে।

তিনি বলেন, আছে খাদ্য নিরাপত্তা, স্বাস্থ্য সেবা, শিক্ষা। শেখ হাসিনা যখন ক্ষমতায় এসেছিলেন ২০০৮ সালে তখন শিক্ষার হার ছিল ৪৭%, আজ সেটা ৭১% এ উন্নীত হয়েছে। আজকে দারিদ্র সেবা ১৪% কমিয়ে আনা সম্ভব হয়েছে। এমনিভাবে যদি প্রতিটি ক্ষেত্রে আমরা লক্ষ করি আমরা স্বাস্থ্য সেবার মাধ্যমে তার যে কমিউনিটি ক্লিনিকের প্রজেক্ট সেটা বাস্তবায়নের মধ্য দিয়ে আজকে গ্রাম-গঞ্জে মাতৃ মৃত্যুর হার ও শিশু মৃত্যুর হার কমানোর জন্য আন্তর্জাতিক সাউথ সাউথ পুরস্কার এবং এমডিজি পুরস্কার পেয়েছেন।

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু আরও বলেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ এবং মুক্তিযুদ্ধে পরাজিত পাক হানাদার বাহিনী যে স্থানে আত্মসমর্পণ করেছিল সে স্থানটিকে চিহ্নিত এবং সংরক্ষণ করাসহ বিভিন্ন ঐতিহাসিক পদক্ষেপ আইনি লড়াইয়ের মাধ্যমে প্রতিষ্ঠিত করতে অ্যাডভোকেট মনজিল মোরসেদের ভূমিকা অতুলনীয়। সেজন্য আমি তাকে প্রধানমন্ত্রী, দেশবাসী ও ঝালকাঠিবাসীর পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ ও শুভেচ্ছা জানাচ্ছি।

বৃহস্পতিবার বিকেল ৩টায় ঝালকাঠি শিল্পকলা একাডেমি মিলানায়তনে মনজিল মোরসেদকে সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ঝালকাঠি প্রেসক্লাবের পক্ষ থেকে দেয়া এই অনুষ্ঠানে মনজিল মোরসেদকে ফুলেল শুভেচ্ছা, মানপত্র এবং ক্রেস্ট দিয়ে অভিনন্দন জানানো হয়।

এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ঝালকাঠি জেলা প্রশাসক রবীন্দ্র শ্রী বড়ুযা, পুলিশ সুপার সুভাস চন্দ্র সাহা, জেলা পরিষদ প্রশাসক সরদার মো. শাহ্আলম, উপজেলা পরিষদ চেয়ারম্যান সুলতান হোসেন খান, পৌর মেয়র আফজাল হোসেন, আইনজীবী সমিতির সভাপতি ও পিপি অ্যাডভোকেট আব্দুল মন্নান রসুলসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।  

মো. আতিকুর রহমান/এমজেড/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।