জাবি ছাত্রদলের নতুন কমিটি ১ জানুয়ারি


প্রকাশিত: ০৪:৩৪ এএম, ২৪ ডিসেম্বর ২০১৫

আগামী ১ জানুয়ারি ছাত্রদলের ৩৭তম প্রতিষ্ঠাবার্ষিকীতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) শাখা ছাত্রদলের নতুন কমিটি ঘোষণা করা হবে বলে জানিয়েছেন ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির নেতারা। এর ফলে দীর্ঘদিন ঝিমিয়ে থাকা শাখা ছাত্রদলের নেতাকর্মীরা আবারো চাঙ্গা হবেন বলে মনে করছেন সংশ্লিষ্টরা। তবে প্রাথমিকভাবে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের ১৫ সদস্যের কমিটি গঠন করা হতে পারে বলে দলটির বিশ্বস্ত সূত্রে জানা গেছে। এদিকে নতুন কমিটিতে ঠাঁই পেতে দৌড়ঝাঁপ করছে ছাত্রদলের নেতাকর্মীরা।

কে হচ্ছেন আগামী দিনের জাবি ছাত্রদলের কাণ্ডারি? আন্দোলনের সময় দলের জন্য ত্যাগী ও নির্যাতিত এবং নিয়মিত ছাত্রদেরকে প্রাধান্য দেওয়া হচ্ছে কমিটি গঠনের ক্ষেত্রে। সর্বোপরি দলের সংকটের সময় এবং দলের প্রয়োজনে যারা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে তাদেরকে বাছাই করা হবে কমিটি গঠনের সময়।

এদিকে দীর্ঘদিন পর কমিটি গঠনের সংবাদ শুনে ছাত্রদল পদপ্রত্যাশীরা আবারো সক্রিয় হয়ে উঠছে। সম্প্রতি বিএনপির ডাকা যেকোনো কর্মসূচিতে উপস্থিত থেকে নিজেদের অবস্থান জানান দিচ্ছেন তারা।

জাবি ছাত্রদলের কমিটিতে পদপ্রত্যাশীরা আশাবাদ ব্যক্ত করে বলেন, আন্দোলনে সক্রিয় অংশগ্রহণকারী ও নির্যাতনের স্বীকার সর্বোপরি যোগ্যদেরকে বাছাই করেই কমিটি গঠন করা হবে। ছাত্রদলের নীতি নির্ধারকরা বর্তমান পরিস্থিতির কথা বিবেচনা করে সঠিক সিদ্ধান্ত নেবেন।

তারা আরো বলেন, নেতা নির্বাচনে সিদ্ধান্তে গরমিল হলে কমিটি গঠন করা হলেও এসব কমিটি কোনো কাজে আসবে না। আত্মগোপনে থাকা নেতাদেরকে ঘর থেকে বের করে আনা তো দূরের কথা নতুন করে সংকটেও পড়তে পারে ছাত্রদল।

জাতীয়তাবাদী ছাত্রদল কেন্দ্রীয় সংসদ নেতৃবৃন্দের সঙ্গে কথা বলে জানা গেছে জাবি শাখা ছাত্রদল থেকে সভাপতি পদের তালিকায় রয়েছেন- সোহেল রানা (ইতিহাস-৩৭ তম), মুরাদ হোসেন হীরা (ইতিহাস- ৩৭ তম) আব্দুর রহিম সৈকত (ইতিহাস-৩৮ তম)।
এছাড়া সাধারণ সম্পাদক পদের জন্য রয়েছেন ও আহসান হাবীব (আন্তর্জাতিক সম্পর্ক-৩৮ তম), জহির উদ্দিন মো. বাবর (রসায়ন-৩৯ তম ) নবীনুল ইসলাম (ইতিহাস-৩৯ তম) ও শাহরিয়ার হক মজুমদার (সরকার ও রাজনীতি-৩৯ তম)।
এসব নেতাদের নামে একাধিক মামলা রয়েছে। এছাড়া অনেকেই জেল খেটেছেন। ক্যাম্পাসে রাজনৈতিক ও একাডেমিক কাজ করার সময়ও অনেকে নির্যাতনের স্বীকার হয়েছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক পদপ্রত্যাশী নেতৃবৃন্দ বলেন, জাবি শাখা ছাত্রদলের কমিটি গঠনের ক্ষেত্রে মামলা ও নির্যাতনের শিকার নেতৃবৃন্দরা প্রাধান্য পাবেন। এছাড়া বিভিন্ন সময় আন্দোলনে যারা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে তারাও প্রাধান্য পেতে পারে।

এর আগে জাতীয়তাবাদী ছাত্রদল কেন্দ্রীয় সংসদ  ২০১১ সালের ২১ এপ্রিল  জাকিরুল ইসলামকে সভাপতি ও আবু সাঈদ ভূঁইয়াকে সাধারণ সম্পাদক করে জাবি ছাত্রদলের ১০ সদস্যবিশিষ্ট কমিটি ঘোষণা করে। কমিটি গঠনের পর থেকে বর্তমান সভাপতি ও সাধারণ সম্পাদক এখন পর্যন্ত কোনো উল্লেখযোগ্য কর্মসূচি দিতে পারেননি।

জাবি ছাত্রদলের সভাপতি জাকিরুল ইসলাম বলেন, নতুন কমিটির ক্ষেত্রে আন্দোলন সংগ্রামে যারা দলের জন্য সর্বোচ্চ ত্যাগ স্বীকার করেছে তাদেরকে প্রাধান্য দেওয়া হবে।

জাবি ছাত্রদলের নিষ্ক্রিয়তা, ছাত্রত্ব না থাকা সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, জাবি ছাত্রদলই একমাত্র যাদের ৪ জন নেতা জামিনে মুক্ত হওয়ার পরে আবার জেলগেট থেকে গ্রেফতার করা হয়েছে। এর দ্বারা বোঝা যায় জাবি ছাত্রদল কতটা সফল। ছাত্রত্ব শেষ হওয়ার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসন দায়ী, আমরা ক্যাম্পাসে কোন ক্লাস করতে পারিনি।

কমিটি গঠনের বিষয়ে জানতে চাইলে ছাত্রদলের বর্তমান কমিটির সাধারণ সম্পাদক আকরামুল হাসান জাগো নিউজকে বলেন, আংশিক কমিটি গঠনের পর থেকেই তারা গুরুত্বপূর্ণ ইউনিটগুলোর কমিটি গঠনের কাজ শুরু করেছিলেন। নানা প্রতিকূলতার কারণে কমিটি করতে বিলম্ব হয়েছে। কোনে জটিলতা না থাকলে জানুয়ারি মাসের ১ তারিখেই জাবি ছাত্রদলের কমিটিও ঘোষণা করা হবে।

এছাড়া জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নেতৃত্ব তুলে দেওয়ার কোন ধরনের নেতা-কর্মীদের প্রাধান্য দিচ্ছেন জানতে চাইলে তিনি জাগো নিউজকে বলেন, আন্দোলনের সময় যারা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে এবং নির্যাতনের স্বীকার হয়েছেন এমন কর্মীদেরকে জাবি ছাত্রদলের নেতৃত্বের জন্য প্রাধান্য দেওয়া হচ্ছে।

জেডএইচ/এআরএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।