রাশিয়া সফরে মোদি


প্রকাশিত: ০৭:০৫ এএম, ২৩ ডিসেম্বর ২০১৫

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দুই দিনের সফরে রাশিয়া যাচ্ছেন। বুধবার তিনি মস্কোর উদ্দেশ্যে দিল্লি ত্যাগ করবেন। দুই দেশের মধ্যে প্রতিরক্ষা চুক্তি, বাণিজ্যিক সম্পর্ক বৃদ্ধি, সন্ত্রাসবাদ ইস্যুতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে মোদির। খবর এনডিটিভির।

বুধবার সন্ধ্যায় মস্কোয় মোদি-পুতিন এক নৈশভোজে অংশ নেবেন। এরপর বৃহস্পতিবার এ দুই নেতার মধ্যে একটি বৈঠক অনুষ্ঠিত হবে। ওই বৈঠকে পারমাণবিক বিদ্যুৎ ও প্রতিরক্ষা বিষয়ে একটি চুক্তি স্বাক্ষর হতে পারে বলে প্রত্যাশা করা হচ্ছে। দিল্লি ত্যাগের কয়েক ঘণ্টা আগে মোদি বলেন, এই সফর নিয়ে আমি বেশ আশাবাদী।

এর আগে মঙ্গলবার মোদি দেশটির নিরাপত্তা নিয়ে মন্ত্রীসভার বৈঠকে আলোচনা করেন। সে সময় মোদি বলেন, তার এই সফরে অন্তত দুটি চুক্তি স্বাক্ষর হওয়ার সম্ভাবনা রয়েছে।  

মোদির এ সফরে ৪০ হাজার কোটি টাকার পাঁচটি এস-৪০০ ট্রায়াম্পফ মিসাইল ডিফেন্স সিস্টেম, ১২ হাজার কোটি টাকার ২০০টি কমোভ হেলিকপ্টার ও বিএমপি ট্যাঙ্ক কেনার জন্য রাশিয়ার সঙ্গে ভারতের সমঝোতা চুক্তি স্বাক্ষর হতে পারে।

এনডিভির প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়া বিশ্বের অন্যতম তেল উৎপাদনকারী দেশ। যুক্তরাষ্ট্র এবং চীনের পরে তৃতীয় তেল আমদানিকারক দেশ ভারত। এছাড়া দুই দেশের মাঝে বর্তমানে ১০ বিলিয়ন বাণিজ্যিক লেনদেন হচ্ছে। আগামী দশ বছরে এর পরিমাণ ৩০ বিলিয়নে নেয়ার পরিকল্পনা নিয়েছে দুই দেশ।

দেশটির পররাষ্ট্র সচিব সুব্রাম্মনিয়াম জয় শঙ্কর বলেন, এসব বিষয়ে বড় পরিসরে চুক্তি হওয়ার সম্ভাবনা রয়েছে। তিনি বলেন, সন্ত্রাসবাদ মোকাবিলা এবং সিরিয়া ইস্যুতেও মোদি এবং পুতিনের আলোচনা হবে।

এসআইএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।