সিরিয়ায় রুশ হামলায় ২০০ বেসামরিক নাগরিক নিহত


প্রকাশিত: ০৫:২০ এএম, ২৩ ডিসেম্বর ২০১৫

রাশিয়ার বিমান হামলায় সিরিয়ায় কমপক্ষে ২০০ বেসামরিক নাগরিক নিহত হয়েছে। প্রত্যক্ষদর্শী ও মানবাধিকার কর্মীদের বরাত দিয়ে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেষ্টি ইন্টারন্যাশনালের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। খবর বিবিসি।

অ্যামনেস্টি বলছে, গত ৩০ সেপ্টেম্বর থেকে ২৯ নভেম্বর পর্যন্ত সিরিয়ার পাঁচটি এলাকায় ২৫টির বেশি রুশ হামলা পর্যালোচনায় এ তথ্য উঠে এসেছে। এছাড়া এ সময় সিরিয়ায় হামলা চালাতে গিয়ে আন্তর্জাতিক মানবিক আইনের চরম লঙ্ঘন করেছে মস্কো। তবে মস্কো বেসামরিক নাগরিক নিহতের ঘটনা বরাবর অস্বীকার করে বলছে, এটি এক ধরনের তথ্য যুদ্ধের অংশ।

রাশিয়া ৩০ সেপ্টেম্বর থেকে সিরিয়ায় ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিগোষ্ঠী ও অন্যান্য বিদ্রোহীদের লক্ষ্য করে বিমান হামলা শুরু করে। মস্কো বলছে, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের অনুরোধেই হামলায় অংশ নিয়েছে রাশিয়া।

প্রেসিডেন্ট বাশার আল-আসাদ বিরোধী পশ্চিমা বিশ্ব সমর্থিত বিদ্রোহীদের লক্ষ্য করে রাশিয়া হামলা চালাচ্ছে বলে অভিযোগ করেছে মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক জোট। তবে এ অভিযোগ অস্বীকার করে আসছে মস্কো।

এসআইএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।