গাজীপুরে শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ


প্রকাশিত: ০১:১৭ পিএম, ১৫ ডিসেম্বর ২০১৫

এইচএসসি পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগে গাজীপুর সিটি কর্পোরেশনের কোনাবাড়ী এলাকায় এমইএইচ আরিফ কলেজের শিক্ষার্থীরা ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে।

মঙ্গলবার দুপুর দেড়টা থেকে বিকেল সাড়ে চারটা পর্যন্ত তিন ঘণ্টা ধরে ওই কলেজের ৫ শতাধিক শিক্ষার্থী ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে নেমে অবস্থান নিয়ে কলেজের বেঞ্চ মহাসড়কে ফেলে অবরোধ সৃষ্টি করে। ফলে ওই মহাসড়কে যানচলাচল বন্ধ হয়ে যায়। অবরোধের ফলে সড়কের উভয়দিকে কয়েক কিলোমিটার দীর্ঘ তীব্র যানজটের সৃষ্টি হয়। খবর পেয়ে থানা পুলিশ ও হাইওয়ে পুলিশ ঘটনাস্থলে ছুটে যায়।

এমইএইচ আরিফ কলেজের শিক্ষার্থীরা জানায়, ফরম পূরণের জন্য ২ হাজার টাকা করে নেওয়ার নিয়ম থাকলেও তাদের কাছ থেকে ১২ হাজার টাকা নেওয়া হচ্ছে। ২০১৬ সালের জুন মাস পর্যন্ত বেতন পরিশোধ করার পরও তাদের কাছ থেকে ৮ হাজার টাকা করে বেশি নেওয়া হচ্ছে।

শিক্ষার্থীরা আরো জানায়, ফরণ পূরণের জন্য আমাদের আশপাশের কলেজগুলোতে ২ থেকে ৩ হাজার টাকা নিচ্ছে অথচ আমাদের কাছ থেকে ১২ হাজার টাকা নেওয়া হচ্ছে। রেজিস্ট্রেশন বাবদ ২ হাজার টাকা এবং উন্নয়ন ফি ২ হাজার ৪০ টাকা নিচ্ছে। এই কলেজে পড়তে গেলে শুধু টাকাই দিতে হয়।

এ ব্যাপারে কলেজের প্রতিষ্ঠাতা অধ্যাপক এমইএইচ আরিফ জানান, প্রতিষ্ঠানটি সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে পরিচালিত হয়ে আসছে। বেসরকারি কলেজের নীতিমালা অনুসরণ করেই শিক্ষার্থীদের কাছ থেকে টাকা নেয়া হচ্ছে। নীতিমালার বাইরে একটি টাকাও বেশি নেয়া হচ্ছে না। শিক্ষার্থীরা ভুল বুঝে আন্দোলন করেছে। পরে শিক্ষার্থীদের বিষয়টি ভালো করে বোঝালে তারা অবরোধ তুলে নেয়।

কোনাবাড়ী পুলিশ ক্যাম্পের ইনচার্জ এসআই মো. মোবারক হোসেন জানান, শিক্ষার্থীদের বুঝিয়ে বিকেল সাড়ে চারটার দিকে মহাসড়ক থেকে সরিয়ে দিলে ওই মহাসড়কে যানবাহন চলাচল স্বাভাবিক হয়।

আমিনুল ইসলাম/এমএএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।