রাশিয়ার সঙ্গে দূরত্ব কমাতে মস্কোয় কেরি


প্রকাশিত: ০৭:৫১ এএম, ১৫ ডিসেম্বর ২০১৫

রাশিয়ার সঙ্গে আলোচনা করতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি মস্কোয় পৌঁছেছেন। রাজনৈতিক প্রক্রিয়ায় সিরিয়ায় গৃহযুদ্ধের অবসান ও যুক্তরাষ্ট্রের সঙ্গে দূরত্ব কমানো কেরির এ সফরের লক্ষ্য। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে কেরির। খবর বিবিসির।

গত সাড়ে চার বছর ধরে চলমান গৃহযুদ্ধে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের ভূমিকা নিয়ে দীর্ঘদিনের মতপার্থক্য চলছে যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার মধ্যে। যুক্তরাষ্ট্রের দাবি, বাশারের ক্ষমতা থেকে বিদায়ই দেশটির একমাত্র সমাধান। তবে মস্কো এর বিরোধিতা করে বলছে, সিরিয়ার জনগণই বাশারের ক্ষমতায় থাকা না থাকা নির্ধারণ করবে। এ দ্বন্দ্বের মাঝেই সন্ত্রাসবাদকে ভাল এবং খারাপ বিভাজন করায় ওয়াশিংটনের নীতির সমালোচনা করেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী।

গত ৩০ সেপ্টেম্বর থেকে সিরিয়ায় ইসলামিক স্টেট জঙ্গিদের বিরুদ্ধে বিমান হামলা শুরু করেছে রাশিয়া। যুক্তরাষ্ট্র অভিযোগ করে বলছে, বাশারবিরোধী বিদ্রোহীদের দমনে হামলা চালাচ্ছে মস্কো। তবে রাশিয়া এ অভিযোগ অস্বীকার করে আসছে।

এদিকে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন পশ্চিমা জোট গত বছরের সেপ্টেম্বর থেকে আইএসের বিরুদ্ধে হামলা চালাচ্ছে। পশ্চিমাজোট দামেস্ক কর্তৃপক্ষের সঙ্গে এ হামলার বিষয়ে কোনো ধরনের সমন্বয় করেনি। সিরিয়া ইস্যুতে এ সপ্তাহের শেষের দিকে একটি আন্তর্জাতিক আলোচনার ক্ষেত্র তৈরিতে কেরি মস্কোর এ সফরে চেষ্টা করবেন।

এসআইএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।