সরকারের সমালোচনা করায় চীনে আইনজীবীর বিচার


প্রকাশিত: ১০:৪৬ এএম, ১৪ ডিসেম্বর ২০১৫

চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির সমালোচনা করে সামাজিক যোগাযোগ মাধ্যমে মন্তব্য করার দায়ে দেশটির একজন সুপরিচিত মানবাধিকার আইনজীবীর বিচার শুরু হয়েছে। পু জিচ্যাং নামের ওই আইনজীবীর বিরুদ্ধে অভিযোগ কমিউনিস্ট পার্টি এবং এর কিছু নেতৃস্থানীয় ব্যক্তিকে নিয়ে বিদ্রূপ করে তিনি বেশ কয়েকটি টুইট করেছেন। খবর বিবিসির।

শিনজিয়াং প্রদেশের মুসলিম সংখ্যালঘুদের ব্যাপারে চীনের কঠোর নীতির কারণেই সেখানে সহিংসতা ঘটেছে বলেও টুইট করেন জিচ্যাং। মামলায় ওই আইনজীবীর বিরুদ্ধে জাতিগত সহিংসতা এবং গোলযোগ উস্কে দেবার অভিযোগ আনা হয়েছে। এতে তার আট বছরের কারাদণ্ড হতে পারে। গত বছরের মে মাস থেকে জিচ্যাং কারাবন্দী আছেন।

এই বিচার নিয়ে সংবাদমাধ্যমের ব্যাপক আগ্রহ সৃষ্টি হয়েছে। ইউরোপীয় কয়েকটি দেশের দূতাবাসের প্রতিনিধিরাও এ মামলার যুক্তিতর্ক শোনার সুযোগ পেতে আবেদন করেছেন। তবে পুলিশ আদালতের বাইরে থেকে জিচ্যাং এর সমর্থক এবং সাংবাদিকদের সরিয়ে দেয়। একে অনেকেই চীনে মতপ্রকাশের স্বাধীনতার ওপর কর্তৃপক্ষের হস্তক্ষেপের দৃষ্টান্ত হিসেবে দেখছেন।

এসআইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।