নওগাঁয় প্রতিশ্রুতির জোয়ারে ভাসছে নির্বাচনী প্রচারণা

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি
প্রকাশিত: ০৬:৫৭ এএম, ১৪ ডিসেম্বর ২০১৫

শীত আর কুয়াশা উপেক্ষা করে নানান প্রতিশ্রুতির মধ্য দিয়ে নওগাঁ পৌরসভা নির্বাচনে মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা প্রচারণায় ব্যস্ত হয়ে উঠেছেন। তবে প্রার্থীদের প্রতিশ্রুতিতে না ভুলে যোগ্যতা ও সততা দেখে ভোট দেবেন বলে জানিয়েছেন ভোটাররা।

জানা যায়, ১৯৬৩ সালে উকিলপাড়া, মাস্টারপাড়া, পার-নওগাঁ, হাট-নওগাঁ, চকদেবপাড়া, কালীতলা, কাজিপাড়া ও ধর্মতলা নিয়ে পৌরসভার যাত্রা শুরু হয়। ১৯৮৯ সালে আরও কিছু এলাকা পৌরসভার অন্তর্ভুক্ত হয়। এসব এলাকা হলো জগৎসিংহ, খালিশকুড়া, ভবানীপুর, সুলতানপুর, জেলেপাড়া, রজাকপুর, শেখপুরা, বোয়ালিয়া, কোমাইগাড়ী, শিবপুর, চকবাড়িয়া, বরুনকান্দি ও চকরাম চন্দ্র গ্রাম। বর্তমানে পৌরসভাটি ৯টি ওয়ার্ডে ৫৬টি মহল্লা নিয়ে গঠিত এবং প্রায় পৌনে দুই কোটি লোকের বসবাস। আর সম্প্রসারিত এলাকায় বসবাস করছেন প্রায় ৭৫ হাজার মানুষ।

পৌরসভার ১ নম্বর ওয়ার্ডের বাঙ্গাঁবাড়িয়ার বাসিন্দা সাইদুর রহমান বলেন, নওগাঁ সরকারি কলেজ ডিগ্রির মোড় থেকে শহরের ব্রিজের মোড় পর্যন্ত রাস্তার বেহাল অবস্থা হয়েছে। আর এই রাস্তা দিয়ে প্রতিদিন প্রায় দুই শতাধিক ব্যাটারিচালিত চার্জার চলাচল করে। রাস্তার পিচ মাঝে মাঝে উঠে ইটের খোয়া বেড়িয়ে গেছে। প্রার্থী যে দলেরই হোক সৎ, যোগ্য ও এলাকার উন্নয়ন করবেন এমন ব্যক্তিকে ভোট দেবেন বলে জানান তিনি।
 
পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডের কোমাইগাড়ি এলাকার বাসিন্দা মোজাফফর হোসেন জানান, পৌরসভার বাসিন্দা হয়েও সব ধরনের সুযোগ সুবিধা থেকে আমরা বঞ্চিত হচ্ছি। পৌরসভা থেকে রাস্তায় বিদ্যুৎ ও সাপ্লাই পানির কোনো ব্যবস্থা নেই। খরার সময় এলাকায় নলকূপে পানি ওঠে না। জমিতে সেচের জন্য ব্যবহৃত গভীর নলকূপের পানি খাবার ও গোসলের কাজে ব্যবহার করতে হয়।

Mayor-Shihan

এছাড়া পৌর এলাকার শিবপুর, চকবাড়িয়া, রজাকপুর, বোয়ালিয়া এলাকার বাসিন্দাদের সঙ্গে কথা বলে জানা যায়, নির্বাচনের আগে প্রার্থীরা বিভিন্ন প্রতিশ্রুতি দিয়ে যান। কিন্তু যখন নির্বাচনে জয় লাভ করেন তখন প্রার্থীরা প্রতিশ্রুতির কথা ভুলে যান। নিজেদের আখের জোগাতে ব্যস্ত হয়ে উঠেন। বর্ধিত এলাকার রাস্তা ঘাটের উন্নয়ন, রাস্তার লাইটের ব্যবস্থা, পানির লাইন ব্যবস্থা করে দিবেন এবং বিপদে পাশে পাওয়া যায় এমন প্রার্থীকে নির্বাচিত করবেন বলে জানা যায়।

নওগাঁ পৌরসভার মেয়র প্রার্থীরা হলেন- নওগাঁ পৌর আওয়ামী লীগের সভাপতি দেওয়ান ছেকার আহমেদ শিষাণ, বর্তমান পৌর মেয়র ও বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য নজমুল হক সনি, স্বতন্ত্র আবদুল ওয়াহাব ও ইসলামী আন্দোলন বাংলাদেশের শহিদুল ইসলাম। পৌরসভার ৯টি ওয়ার্ডে কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৪৬ জন এবং তিনটি সংরক্ষিত (মহিলা) কাউন্সিলর পদে ১৪ জন।

অপরদিকে, পত্নীতলা নজিপুর পৌরসভার মেয়র প্রার্থীরা হলেন- উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক রেজাউল কবির চৌধুরী বাবু, বর্তমান পৌর মেয়র ও পৌর বিএনপির সভাপতি আনোয়ার হোসেন, উপজেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক আজগর আলী। ৯টি ওয়ার্ডের সাধারণ কাউন্সিলর পদে প্রতিন্দ্বিদ্বতা করছেন ৩৬ জন এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ১২ জন।

আব্বাস আলী/এসএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।