আজ শহীদ বুদ্ধিজীবী দিবস


প্রকাশিত: ০৬:১০ পিএম, ১৩ ডিসেম্বর ২০১৫
১৯৭১ সালের এই দিনে দেশের সূর্য-সন্তানদের নির্মমভাবে হত্যা করে হানাদার বাহিনী

আজ ১৪ ডিসেম্বর। শহীদ বুদ্ধিজীবী দিবস। ১৯৭১ সালের এই দিনে পাকিস্তানি হানাদার বাহিনী এবং তাদের দোসররা পরিকল্পিতভাবে এদেশের সূর্য-সন্তান তথা বুদ্ধিজীবীদের নির্মমভাবে হত্যা করে।

রাতের আঁধারে এ দিন প্রায় দুই শতাধিক লেখক, বিজ্ঞানী, চিত্রশিল্পি, কণ্ঠশিল্পি, শিক্ষক, গবেষক, সাংবাদিক, রাজনীতিক, আইনজীবী, চিকিৎসক, প্রকৌশলী, স্থপতি, ভাস্কর, সরকারি ও বেসরকারি কর্মচারী, চলচ্চিত্র ও নাটকের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তি, সমাজসেবী এবং সংস্কৃতিসেবীদের হত্যার মধ্য দিয়ে ঘাতকেরা জাতিকে মেধাশূন্য করতে ভয়ঙ্কর ষড়যন্ত্রে লিপ্ত হয়।

নিহত বুদ্ধিজীবীদের স্মরণে প্রতি বছর ডিসেম্বরের ১৪ তারিখ ‘শহীদ বুদ্ধিজীবী দিবস’ হিসেবে পালন করা হয়।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী পৃথক বাণী দিয়ে দিয়েছেন। এছাড়া আজ প্রত্যূষে মিরপুর শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী শ্রদ্ধা নিবেদন করবেন। এসময় শহীদ বুদ্ধিজীবী পরিবারের সদস্য ছাড়াও রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ উপস্থিত থাকার কথা রয়েছে।

বিএনপি নেত্রী ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ারও সকাল সাড়ে ৮টায় শ্রদ্ধা নিবেদন করার কথা রয়েছে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে। শহীদ বুদ্ধিজীবী দিবসে সরকারের পাশাপাশি বিভিন্ন রাজনৈতিক, সামাজিক এবং সাংস্কৃতিক সংগঠনও নানা কর্মসূচি পালন করে থাকে।

এএসএস/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।