ইন্দোনেশিয়ায় ভয়াবহ ভূমিকম্প, সুনামির আশঙ্কা


প্রকাশিত: ০৬:১৫ এএম, ১৫ নভেম্বর ২০১৪

ইন্দোনেশিয়ায় ৭ দশমিক ৩ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানার পর সেখানে সুনামি সতর্কতা জারি করা হয়েছে। শনিবার স্থানীয় সময় সকাল সাড়ে ১০টার দিকে এ ভূমিকম্প আঘাত হানে। এর পরপরই ৫ দশমিক ৮, ৪ দশমিক ৮, ৪ দশমিক ৭ এবং ৫ মাত্রার আরো চারটি ভূমিকম্প আঘাত হানে।

ইউএস জিওলোজিক্যাল সার্ভে জানায়, কোটা টারনেট উপকূল থেকে ১৫০ কিলোমিটার উত্তর-উত্তর-পশ্চিমে ভূমিকম্পটি প্রথম আঘাত হানে। ভূপৃষ্ঠ থেকে এর গভীরতা ছিল মাত্র ৪৬ কিলোমিটার।

কিছু সময় পর দক্ষিণাঞ্চলীয় মালিবাগু থেকে ৫৮ কিলোমিটার দূরে ৫ দশমিক ৮ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে। একই স্থানে পরবর্তীতে সময়ে ৪ দশমিক ৮ মাত্রার আরো একটি ভূমিকম্প আঘাত হানে। এরপর বাইতুং থেকে ১৩৮ কিলোমিটার পূর্ব উত্তর-পূর্বে ৪ দশমিক ৭ মাত্রার অপর একটি ভূমিকম্প আঘাত হানে। সর্বশেষ ৫ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে কোটা টারনেট থেকে ১৪১ কিলোমিটার উত্তর উত্তর-পশ্চিমে।

ভূমিকম্পের পর ভূমধ্যসাগরীয় সুনামি সর্তকতা কেন্দ্র ৩০০ কিলোমিটারের মধ্যে হালকা আকারে সুনামি সতর্কতা জারি করেছে। ইন্দোনেশিয়া ছাড়া ফিলিপাইন, পালাউ, পাপুয়া নিউগিনি, সলোমন দ্বীপপুঞ্জ, জাপান ও তাইওয়ানের কিছু অংশে সুনামি আঘাত হানতে পারে বলে জানিয়েছে সুনামি সর্তকতা কেন্দ্র। সুনামির ফলে ৩ দশমিক ফুট উচ্চতায় জলোচ্ছ্বাস হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। প্রাথমিকভাবে কোনো ধরনের ক্ষয়ক্ষতি বা প্রাণহানির খবর পাওয়া যায়নি।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।