সৌদির ঐতিহাসিক নির্বাচনের ভোটগণনা চলছে


প্রকাশিত: ০৬:০১ এএম, ১৩ ডিসেম্বর ২০১৫

সৌদি আরবের ঐতিহাসিক পৌর নির্বাচনের ভোটগণনা চলছে। ইতিহাসে প্রথমবারের মতো দেশটির নারীরা শনিবার তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। আরো পরের দিকে এই নির্বাচনের ফলাফল ঘোষণা করা হতে পারে বলে প্রত্যাশা করা হচ্ছে। নির্বাচনে দেশটির এক লাখ ৩০ হাজার ৬শ’ নারী ভোটা নিবন্ধন করেছিলেন। বিপরীতে ১৩ লাখ ৫০ হাজারের বেশি পুরুষ ভোটার ভোটের জন্য নিবন্ধন করেন। খবর বিবিসির।

সৌদি নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, ২৮৪টি আসনের জন্য প্রায় ৭ হাজার প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন। সংরক্ষণশীল এই দেশটির নির্বাচনে নারীরা শুধুমাত্র ভোটারই হননি বরং প্রার্থী হওয়ারও সুযোগ পেয়েছেন। নির্বাচনে ৯৭৮ জন নারী প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। যেখানে পুরুষ প্রার্থীর সংখ্যা ছিল ৫ হাজার ৯৩৮ জন।

কট্টর সংরক্ষণশীল এ দেশটিতে নারীরা এখনো প্রকাশ্যে গাড়ি চালাতে পারে না। নির্বাচনী প্রচার চলাকালে নারী প্রার্থীদের পর্দার আড়ালে দাড়িয়ে ভোটারদের সঙ্গে কথা বলতে হয়েছে নতুবা পুরুষের সহায়তা নিয়ে তারা এ প্রচারণায় অংশ নিয়েছে।

সৌদি আরবের নির্বাচনে নারীদের অংশগ্রহণ এবারই প্রথম। যুদিও পুরুষরা তৃতীয়বারের মতো পৌর নির্বাচনে অংশ নিয়েছেন। এর আগে সৌদি আরবে ২০০৫ ও ২০১১ সালে পৌর নির্বাচন অনুষ্ঠিত হয়।

দেশটিতে ১৯৬৫ থেকে ২০০৫ সাল পর্যন্ত কোনো নির্বাচন অনুষ্ঠিত হয়নি। ২০১১ সালে সাবেক সৌদি বাদশাহ আবদুল্লাহ নারীদের ভোটে অংশগ্রহণের জন্য ডিক্রি জারি করেন। মৃত্যুর আগে বাদশাহ আবদুল্লাহ দেশটির সর্বোচ্চ উপদেষ্টা পরিষদ শুরা কাউন্সিলে ৩০ জন নারীকে নিয়োগ দিয়েছিলেন।

এসআইএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।