এই দিনে হানাদার মুক্ত হয় মির্জাপুর


প্রকাশিত: ০৫:২২ এএম, ১৩ ডিসেম্বর ২০১৫

আজ ১৩ ডিসেম্বর। ৭১’র আজকের এই দিনে অনেক ত্যাগ-তিতিক্ষার বিনিময়ে মির্জাপুর উপজেলা পাক হানাদার মুক্ত হয়। এজন্য মির্জাপুরবাসীকে দিতে হয়েছে অনেক রক্ত এবং লড়তে হয়েছে অনেক সম্মুখ যুদ্ধে।

৭১’র ৩ এপ্রিল এ উপজেলার জামুর্কী ইউনিয়নের গোড়ান-সাটিয়াচড়ায় ঢাকার বাইরে পাকবাহিনীর বিরুদ্ধে প্রথম প্রতিরোধ যুদ্ধ সংগঠিত হয়। এরপর একে একে উপজেলার পাথরঘাটা, নয়াপাড়া, হিলড়া এবং ভররাসহ অনেক স্থানে পাকবাহিনীর বিরুদ্ধে মুক্তিযোদ্ধাদের সন্মুখ যুদ্ধ হয়। ৭ মে উপজেলা সদরের মির্জাপুর এবং আন্ধরা গ্রামে পাকবাহিনী প্রথম গণহত্যা চালায়। এছাড়া ১০ থেকে ১৮ মে পর্যন্ত এ উপজেলার বিভিন্ন স্থান থেকে পাকবাহিনী এবং তাদের এ দেশীয় দোসরা প্রায় শতাধিক নিরীহ বাঙালিকে ধরে নিয়ে হত্যা করে। অবশেষে আজকের এই দিনে তৎকালীন সার্কেল অফিসে (বর্তমান ইউএনও অফিস) অবস্থানরত পাকবাহিনী মুক্তিবাহিনী এবং মিত্রবাহিনীর কাছে আত্মসমর্পণের মাধ্যমে মির্জাপুর উপজেলা পাকহানাদার মুক্ত হয়। জয় বাংলা, জয় বঙ্গবন্ধু স্লোগানে মির্জাপুরের আকাশ-বাতাস প্রকম্পিত হয়।

মুক্ত দিবস উপলক্ষে আজ উপজেলা ও পৌর মুক্তিযোদ্ধা সংসদ উপজেলা সদরে র্যালি ও সমাবেশের আয়োজন করেছে।

এসএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।