প্যারিস জলবায়ু চুক্তির খসড়া চূড়ান্ত


প্রকাশিত: ০৫:১৯ এএম, ১২ ডিসেম্বর ২০১৫

ফ্রান্সের রাজধানী প্যারিসে অনুষ্ঠিত জলবায়ু সম্মেলনের চূড়ান্ত চুক্তির খসড়ার বিষয়ে সমঝোতায় পৌঁছেছে আলোচকরা। প্রায় দুই সপ্তাহের নিবিড় আলোচনার পর এ সমঝোতা হয়েছে। শনিবার বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী লরেন্ট ফ্যাবিয়াসের অফিসের একজন কর্মকর্তা এএফপিকে বলেন, খসড়াটি গ্রিনিচ মান সময় সাড়ে ১০ টায় সম্মেলনে অংশগ্রহণকারী মন্ত্রীদের কাছে উপস্থাপন করা হবে। তবে খসড়ার সমঝোতা হওয়া বিষয়গুলোর ব্যাপারে বিস্তারিত কোনো তথ্য এখনো প্রকাশ করা হয়নি। টানা ১৬ ঘণ্টা আলোচনার পর খসড়া চুক্তির বিষয়ে এ সমঝোতা হয়।

ওই কর্মকর্তা বলেন, উপস্থাপন করার জন্য খসড়াটি তৈরি করা হয়েছে। এটি জাতিসংঘের অফিসিয়াল ছয়টি ভাষায় অনুবাদ করা হবে। তবে বিশ্লেষকরা এ চুক্তিকে এখনই চূড়ান্ত বলতে নারাজ। এর আগে পররাষ্ট্রমন্ত্রী লরেন্ট ফ্যাবিয়াস একটি শক্তিশালী ও উচ্চাভিলাষি চুক্তির জন্য আলোচনার পরিবেশ যথাযথ ছিল না।

২৮ পৃষ্ঠার চুক্তিতে বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি ২ ডিগ্রি সেলসিয়াসের নিচে রাখার কথা বলা হয়েছে। তবে খসড়ায় দেড় ডিগ্রির নিচে রাখার চেষ্টার কথাও উল্লেখ রয়েছে।

অর্থায়নের ক্ষেত্রে চুক্তিতে তিনটি শর্ত দেয়া হয়েছে। সব দেশকে জলবায়ুর প্রভাব মোকাবেলায় অর্থ সহায়তা, উন্নত এবং ওইসিডিভুক্ত দেশগুলোর জলবায়ুর প্রভাব মোকাবেলায় অভিযোজন ও প্রশমন কার্যক্রমে অর্থায়ন এবং সব দেশ একত্রে প্রভাব মোকাবেলায় অর্থায়ন করবে। তবে গ্রিন ক্লাইমেট ফান্ড থেকে জলবায়ুর প্রভাব মোকাবেলার সব অর্থ আসবে।

গত ৩০ নভেম্বর ১৯৫টি দেশের প্রতিনিধিদের অংশগ্রহণে প্যারিসে জাতিসংঘের ২১তম জলবায়ু সম্মেলন শুরু হয়। বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি ও কার্বন নিঃসরণ কমানোর বিষয়ে একটি দীর্ঘমেয়াদি চুক্তিতে পৌঁছাতে দুই সপ্তাহ ধরে আলোচনার পর এ চূড়ান্ত খসড়ার বিষয়ে সমঝোতা হলো।

এসআইএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।