হিন্দু দম্পতি মেয়ের নাম রাখলেন ইউনুস


প্রকাশিত: ০৯:২৭ এএম, ১০ ডিসেম্বর ২০১৫

বিভাজন এবং অসহিষ্ণুতার ঘটনা হরহামেশাই ঘটছে ভারতে। দেশটির সংখ্যালঘুদের ওপর নির্যাতন ও পিটিয়ে হত্যার ঘটনাও বাড়ছে। জাতপাত থেকে ধর্ম প্রতিদিন বিভিন্ন মাপকাঠির ভিত্তিতে ভারত যখন খণ্ডিত হচ্ছে, তখন সব কিছুর উপরে উঠে মানব ধর্মের কথা মনে করিয়ে দিলেন এক হিন্দু দম্পতি। চেন্নাইয়ের মোহন-চিত্রা দম্পতি নিজেদের সদ্যোজাত কন্যা সন্তানের নাম রাখলেন ‘ইউনুস’।

মোহন এবং চিত্রা চেন্নাইয়ের যে এলাকায় থাকেন সেটি সাম্প্রতিক বন্যায় প্রায় ডুবে যেতে বসেছে। ঘরের ভেতরে পানি। এমনকি বাইরের রাস্তাতেও গলা পরিমাণ পানি রয়েছে। সেই অবস্থায় প্রসব বেদনা ওঠে চিত্রার। কিন্তু হাসপাতাল যাওয়ার কোনো উপায় ছিল না। ভেবে কোনও কুল-কিনারা বের করতে পারেননি মোহন। সেই সময়ে ত্রাতার ভূমিকায় অবতীর্ণ হন এক মুসলমান যুবক। নাম মহম্মদ ইউনুস। নৌকায় করে ওই দম্পতিকে হাসপাতালে পৌঁছে দেন তিনি।

এর পর হাসপাতালে ফুটফুটে কন্যা সন্তানের জন্ম দেন চিত্রা। ইউনুসের প্রতি শ্রদ্ধা এবং কৃতজ্ঞতা জানাতে ওই দম্পতি সেই মেয়ের নাম রাখেন তাদের উদ্ধারকর্তার নামের সঙ্গে মিলিয়ে। সম্প্রতি সে কথা ইউনুসকে জানিয়েছেন ওই দম্পতি। শুধু তাই নয়, মোহন নিজের বেতনের ৫০ শতাংশ টাকা দুঃস্থ এবং দুর্গত মানুষদের কাজে দান করবেন বলেও প্রতিশ্রুতি দিয়েছেন। মোহনের পাঠানো সেই বার্তা নিজের ফেসবুকে পোস্ট করেছেন ইউনুস। লিখেছেন, এর থেকে ভাল আশীর্বাদ আর কী হতে পারে! তোমার ভাই ইউনুস। আনন্দবাজার।

এসআইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।