মুক্তাগাছায় জাপা নেতা আলবদর আক্কাস মৌলভী গ্রেফতার


প্রকাশিত: ১২:২০ পিএম, ০৯ ডিসেম্বর ২০১৫

মানবতাবিরোধী অপরাধের অভিযোগে ময়মনসিংহের মুক্তাগাছা উপজেলা জাতীয় পার্টির যুগ্ম-আহ্বায়ক ও চেচুয়া দাখিল মাদ্রাসার সুপার মাওলানা এএসএম রেজাউল হক (৭০) ওরফে আক্কাস মৌলভীকে গ্রেফতার করেছে পুলিশ।

তার বিরুদ্ধে আন্তর্জাতিক যুদ্ধাপরাধ ট্রাইবুনালে একাত্তরে হত্যা, অগ্নিসংযোগসহ মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেফতারি পরোয়ানা থাকায় ট্রাইব্যুনালের নির্দেশে বুধবার দুপুরে তার গ্রামের বাড়ি পুর্বচেচুয়া থেকে গ্রেফতার করে পুলিশ।

স্থানীয়রা জানান, মুক্তা গাছার পূর্বচেচুয়া গ্রামের মৃত মুসলেম উদ্দিনের ছেলে রেজাউল হক ওরফে আক্কাস মৌলভী মুক্তিযুদ্ধের সময় মাদ্রাসা ছাত্র থাকা অবস্থায় আলবদর বাহিনীতে যোগ দেয়। তার বিরুদ্ধে তৎকালীন থানা আলবদর কমান্ডার সুরুজের নেতৃেত্ব সুবর্ণখিলা গ্রামে মুক্তিযোদ্ধা আহমদ আলীসহ দুই মুক্তিযোদ্ধা হত্যা, চেচুয়ায় হিন্দুবাড়িতে গণহত্যা ও অগ্নিসংযোগের অভিযোগ রয়েছে।

স্বাধীনতার পর তিনি আত্মগোপন করেন। পরে নিজের নাম আক্কাস আলী পরিবর্তন করে এএসএম রেজাউল হক লিখেন। ১৯৭৫ সালে পট পরিবর্তনের পর সে প্রকাশ্যে বেড়িয়ে আসে। এরপর মাদ্রাসায় শিক্ষকতার পাশাপাশি সাবেক স্পিকার মরহুম শামছুল হুদা চৌধুরীর হাত ধরে প্রথমে বিএনপি ও পরে জাতীয় পার্টির রাজনীতিতে সক্রিয় হন। তিনি চেচুয়া দাখিল মাদ্রাসায় সুপার ও মুক্তাগাছা উপজেলা জাতীয় পার্টির সভাপতির দায়িত্ব পালন করেন।

সম্প্রতি তাকে উপজেলা জাতীয় পার্টির যুগ্ম-আহ্বায়ক করা হয়। তার বিরুদ্ধে ট্রাইব্যুনাল তদন্ত শুরু করলে যুগ্ম-আহ্বায়কের পদ থেকে সরিয়ে তাকে উপজেলা জাপার সদস্য করা হয়।

মুক্তাগাছা থানা পুলিশের ওসি আবু মোহাম্মদ ফজলুল করিম গ্রেফতারের সত্যতা স্বীকার করেছেন।

আতাউল করিম খোকন/এমএএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।