তথ্যপ্রযুক্তিতে ৫ লাখ যুবকের কর্মসংস্থান হবে


প্রকাশিত: ০৭:২২ এএম, ০৯ ডিসেম্বর ২০১৫

প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, ‘বাংলাদেশ খুব শিগগিরই বৈদেশিক মুদ্রা অর্জনে পোশাক শিল্পকে ছাড়িয়ে যাবে আর সবচেয়ে বেশি উপার্জন খাত হবে তথ্যপ্রযুক্তি।’

তিনি বলেন, ‘আগামী পাঁচ বছরের মধ্যে দেশের ৫ লাখ যুবকের কর্মসংস্থান হবে তথ্যপ্রযুক্তি খাতে। যেখানে বিপিও উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।

বুধবার রাজধানীর সোনারগাঁও হোটেলে আয়োজিত ‘বিপিও সামিট-২০১৫’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমেদ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার, ওয়াল্ড ইনফরমেশন অ্যান্ড সার্ভিসেস অ্যালায়েন্সের সভাপতি স্যানটিয়াগো গুটিয়ারেজ এবং বাক্য সভাপতি আহমেদুল হক সহ দেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিদগণ।

উল্লেখ্য, দেশে প্রথমবারের মত অনুষ্ঠিত হতে যাচ্ছে বিজনেস প্রসেসিং আউটসোর্সিং (বিপিও) সম্মেলন। বিপিও সম্মেলনের আয়োজক তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কলসেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্য)। দুইদিন ব্যাপী এই সম্মেলন শেষ হবে বৃহস্পতিবার।

এই সম্মেলনে সবমিলিয়ে ১৩টি সেমিনারের আয়োজন করা হয়েছে। বিপিও সম্পর্কে সম্যক ধারণা দিতে এই ধরনের সেমিনারের আয়োজন করা হয়েছে।

আরএম/জেডএইচ/এআরএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।