তদন্ত দলকে সহযোগিতা করবে না ইসরায়েল


প্রকাশিত: ০৪:০২ এএম, ১৪ নভেম্বর ২০১৪

সম্প্রতি হামাস নিয়ন্ত্রিত গাজায় ৫০ দিনব্যাপী যে যুদ্ধ সংঘটিত হয় সেখানে মানবাধিকার লঙ্ঘনের কোনো ঘটনা ঘটেছে কি না তা তদন্তে একটি কমিটি গঠন করেছে জাতিসংঘ হিউম্যান রাইটস কাউন্সিল। কিন্তু ইসরায়েল এ তদন্ত কমিটিকে কোনো সহযোগিতা করবে না বলে জানিয়ে দিয়েছে।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ইমানুয়েল ন্যাকশন বুধবার আনু্ষ্ঠানিকভাবে এ ঘোষণা দেন। এমনকি তদন্ত দলকে ইসরায়েল কিংবা গাজায় প্রবেশ করতেও দেওয়া হবে না বলে ঘোষণা করেছে দেশটি। তদন্ত দলটি এখন জর্ডানের রাজধানী আম্মানে অবস্থান করছে। সেখান থেকে তাদের ইসরায়েল ও গাজা উপত্যকায় যাওয়ার কথা।

ইমানুয়েল জানান, তদন্ত কমিটির পক্ষপাতিত্বের কারণে তাদের সহযোগিতা না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি বলেন, ‘কমিটির ইসরায়েলবিরোধী দৃষ্টিভঙ্গি, একপেশে অনুমোদন ও কমিটির চেয়ারম্যান উইলিয়াম চাবাস স্বঘোষিত ইসরায়েলবিরোধী হওয়ার কারণেই সহযোগিতা করা হবে না।’

তিনি বলেন, তদন্ত কমিটিকে সহযোগিতা না করার ঘোষণায় আশ্চর্য হওয়ার কোনো কারণ নেই। প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু মঙ্গলবার সরকারিভাবেই এ সিদ্ধান্ত নিয়েছেন। তবে পরোক্ষ যোগাযোগের মাধ্যমে কমিটিকে সহযোগিতার কথা বলা হয়েছে খবরে।

প্রসঙ্গত, আগস্ট মাসে কমিটি গঠনের পরপরই নেতানিয়াহু এর সমালোচনা করেন। সেইসঙ্গে জাতিসংঘ মানবাধিকার কমিশনের প্রতি পক্ষপাতিত্ব ও হামাসকে বৈধতা দেওয়ার অভিযোগ আনেন। নেতানিয়াহু সে সময় বলেন, ‘ইউএনএইচসিআর হামাস ও দাশের (ইসলামিক স্টেট) মতো ‘সন্ত্রাসী’ সংগঠনকে বৈধতা দিচ্ছে।’ সূত্র : হারেটজ/ইনেটনিউজ/জেরুজালেম পোস্ট

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।