রাশিয়ার বিরুদ্ধে তুরস্কের নিষেধাজ্ঞার হুঁশিয়ারি


প্রকাশিত: ১১:৩৭ এএম, ০৮ ডিসেম্বর ২০১৫

রাশিয়ার বিরুদ্ধে সম্ভাব্য পদক্ষেপ নেয়ার বিষয়ে আলোচনা চলছে বলে জানিয়েছেন তুরস্কের প্রধানমন্ত্রী আহমেদ দাভুতোগলু। মঙ্গলবার দেশটির পার্লামেন্টে এক আলোচনায় তিনি বলেন, যদি প্রয়োজন হয় তাহলে মস্কোর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হবে। খবর রয়টার্সের।

পার্লামেন্টে ক্ষমতাসীন একে পার্টির সদস্যদের উদ্দেশ্য করে মঙ্গলবার আহমেদ দাভুতোগলু রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের ইঙ্গিত দিলেন। একইসঙ্গে তিনি মস্কোর সঙ্গে সব ধরনের আলোচনায় তুরস্কের দরজা খোলা রয়েছে বলে জানান।

এর আগে ২৪ নভেম্বর সিরিয়া সীমান্তের কাছে রাশিয়ার যুদ্ধবিমানে গুলি চালিয়ে ভূপাতিত করার ঘটনার পর তুরস্কের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞার ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর পর থেকেই দেশ দুটির মাঝে সম্পর্কের অবনতি হতে থাকে।

রাশিয়া ও তুরস্কের মধ্যে বহুদিন ধরেই গুরুত্বপূর্ণ বাণিজ্যিক যোগাযোগ রয়েছে। তুরস্কের দ্বিতীয় বৃহত্তম বাণিজ্য সহযোগী দেশ রাশিয়া। তবে মস্কোর নিষেধাজ্ঞার ফলে তুরস্ক থেকে রাশিয়ায় পণ্য আমদানি এবং রাশিয়ায় তুরস্কের কোনো কোম্পানির কার্যক্রম পরিচালনায় বিধি-নিষেধ আরোপ করা হয়েছে।

এ ঘটনার পর রাশিয়ার নাগরিকদের নিরাপত্তার কারণে তুরস্ক ভ্রমণে নিষেধ করা হয়। এ নিয়ে দু দেশের মাঝে চরম উত্তেজনা দেখা দেয়। মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, ও জাতিসংঘ উভয় দেশকে শান্ত থাকার আহ্বান জানায়।

এদিকে, বসফরাস প্রণালীর কাছে তুরস্কের জলসীমায় একজন রুশ কর্মকর্তার কাঁধে রকেট লাঞ্চারের ছবি গণমাধ্যমে প্রকাশের পর মস্কোর রাষ্ট্রদূতকে তলব করেছে আঙ্কারা। তুরস্কের বেসরকারি টেলিভিশন এনটিভি`তে প্রচারিত এক প্রতিবেদনে দেখা গেছে, রাশিয়ার ওই কর্মকর্তা কাঁধে একটি রকেট লাঞ্চার। তিনি এটি ছোঁড়ার প্রস্তুতি নিয়ে বসফরাস প্রণালী পাড়ি দিচ্ছেন।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুট কাভুসোগলু রাশিয়াকে সব ধরনের প্ররোচনামূলক কর্মকাণ্ড পরিহার করার আহ্বান জানিয়েছেন।

এসআইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।