রোহিঙ্গাদের পাসপোর্টের ব্যাপারে সজাগ থাকার সুপারিশ


প্রকাশিত: ১২:৪৩ পিএম, ০৭ ডিসেম্বর ২০১৫

রোহিঙ্গারা যাতে বাংলাদেশি পাসপোর্ট না পায় সে বিষয়ে সজাগ দৃষ্টি রাখার সুপারিশ করেছে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।
 
জাতীয় সংসদ ভবনে সোমবার অনুষ্ঠিত কমিটির অষ্টম বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি ডা. দীপু মনি বৈঠকে সভাপতিত্ব করেন।  কমিটির সদস্য ও পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, পরাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, মুহাম্মদ ফারুক খান, গোলাম ফারুক খন্দকার প্রিন্স, কাজী নাবিল আহমেদ, মো. সোহরাব উদ্দিন, সেলিম উদ্দিন এবং বেগম মাহজাবিন খালেদ বৈঠকে অংশ নেন।
 
৭ম বৈঠকে গৃহীত সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি প্রতিবেদন সভায় উপস্থাপন করা হয় এবং এ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

বৈঠকে কমিটির সদস্যদের সাম্প্রতিক সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, ব্রুনাই ও মালয়েশিয়া সফর নিয়ে প্রতিবেদন উপস্থাপন করা হয় । দূতাবাসগুলোতে প্রেস উইং চালু, রোহিঙ্গারা যাতে বাংলাদেশি পাসপোর্ট না পায় সে বিষয়ে সজাগ দৃষ্টি রাখা, পাসপোর্টে পৃষ্ঠা সংখ্যা বৃদ্ধি,দুবাই এবং মালয়েশিয়ায় নিজস্ব জমিতে স্থায়ী কনস্যুলেট ও ভবন নির্মাণ এবং প্রবাসীর মৃত্যু হলে দ্রুত সরকারি খরচে দেশে নেয়ার ব্যবস্থা করার সুপারিশ করা হয় ।
 
বৈঠকে মেশিন রিডেবল পাসপোর্টের (এম.আর.পি)  সর্বশেষ অবস্থা সম্পর্কে প্রতিবেদন উপস্থাপন করা হয় এবং এম.আর.পি এর মেয়াদকাল ১০ বছর করার পাশাপাশি চাহিদার আলোকে দ্রুততার সাথে পাসপোর্ট ইস্যু করার সুপারিশ করা হয়।
 
এইচএস/এসকেডি/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।