কৃষিসেবা চালু করলো গ্রামীণফোন


প্রকাশিত: ১২:১১ পিএম, ০৭ ডিসেম্বর ২০১৫

কৃষকদের নানা জিজ্ঞাসার উত্তর দিতে জিপি কৃষিসেবা চালু করেছে গ্রামীণফোন। এই সেবার মাধ্যমে কৃষকরা ঘরে বসেই ২৭৬৭৬ নম্বরে ফোন দিয়ে কৃষিভিত্তিক সব তথ্য জানতে পারবেন। তাদের জিজ্ঞাসা আর পরামর্শ দিতে প্রস্তুত রয়েছেন বেশ কয়েকজন কৃষি বিশেষজ্ঞ।
 
সোমবার রাজধানীর সোনারগাও হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে এই সেবার উদ্বোধন করে গ্রামীণফোন। এ সেবা ব্যবহার করে কৃষকরা শস্য উৎপাদন, শাক-সবজি, মৎস্য চাষ, গবাদি পশু পালন এবং পুষ্টিসহ প্রয়োজনীয় সকল বিষয়ে তথ্য পাবেন।
 
জিপি কৃষি সেবায় অঞ্চলভেদে কৃষকদের ভিন্ন ভিন্ন পরামর্শ ও সেবা দেয়া হবে। ২৭৬৭৬ নম্বরে কল করে একজন কৃষক শস্য অথবা মাছ অথবা গবাদিপশুর বিষয়ে তথ্য জানতে চাইতে পারেন। রেজিস্ট্রেশনের সময় তার কাছ থেকে তার বিভাগের নাম এবং সেবার ক্ষেত্র জানতে চাওয়া হবে।
 
খুলনার একজন কৃষক জানুয়ারি মাসে তেলাপিয়া মাছের চাষ করতে পারবেন কি না। চাষ করতে হলে কি কি করতে হবে- এমন তথ্যই জানাবে জিপি কৃষিসেবা। কল সেন্টারে থাকা কৃষি বিশেষজ্ঞরা ঋতুর সঙ্গে সামঞ্জস্য রেখে কৃষকদের বিভিন্ন তথ্য ও পরামর্শ দেবেন।
 
Krishiseba

এছাড়াও এই সেবায় রেজিস্ট্রেশন করা কৃষকেরা যেকোনো লাল তীর বীজের প্যাকেট কিনে বিনামূল্যে ইউএসএসডি মেনুর মাধ্যমে বীজের প্যাকেটটি আসল কি না এ বিষয়েও জানতে পারবেন।
 
উদ্বোধনী অনুষ্ঠানে গ্রামীণফোনের প্রধান বিপণন কর্মকর্তা ইয়াসির আজমান বলেন, গ্রামীণফোন সবসময় অভিনব উদ্যোগ গ্রহণ ও সেবাদানের মাধ্যমে দেশের মানুষের জীবনকে সহজ করে তোলার চেষ্টা করে। জিপি কৃষিসেবা আমাদের অভিনব সেবাগুলোরই সর্বশেষ সংরক্ষণ। আমি বিশ্বাস করি, এই সেবা কৃষকের জীবনে নতুন সুবিধাদানের মাধ্যমে তাদের জীবনকে সহজ করে তুলবে।
 
আইভিআর এবং ভয়েস ম্যাসেজের মাধ্যমে কৃষকদের সেবা দেবে জিপি। এই সেবা পেতে কৃষকদের খরচ হবে সপ্তাহে ৫ টাকা। এছাড়াও যদি কেউ কল করে কৃষি বিশেষজ্ঞদের সঙ্গে সরাসরি কথা বলতে চায়, তাদের খরচ হবে প্রতি মিনিট ৩ টাকা। এই সেবার জন্য যেসব কৃষকেরা নিবন্ধন করবেন তারা যে কোন অপারেটরে প্রতি সেকেন্ড ১ পয়সা মিনিটে কথা বলার সুযোগ পাবেন।
 
কৃষিসেবার পরীক্ষামূলক পর্যায়ে এ পর্যন্ত ১২ হাজার কৃষক সেবা নেয়ার জন্য রেজিস্ট্রেশন করেছেন।
 
উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চিফ কর্পোরেট অ্যাফেয়ার্স অফিসার মাহমুদ হোসেন, হেড অব এক্সটার্নাল কমিউনিকেশনস সৈয়দ তালাত কামালসহ গ্রামীণফোনের ঊর্ধ্বতন কর্মকর্তারা।
 
এআর/এসকেডি/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।