তরুণদের জন্য ধ্রুপদি সংগীতের আসর


প্রকাশিত: ০৯:০৭ এএম, ০৭ ডিসেম্বর ২০১৫

‘ম’ (Music Alliance World Wide -MAWW) বিশ্বব্যাপী সংগীতমৈত্রী ও আলিয়ঁস ফ্রসেজ দ্য ঢাকার যৌথ আয়োজনে একটি শাস্ত্রীয় ধ্রুপদি বাদ্যযন্ত্রনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ‘ইয়ং ফিয়েস্তা অব ইন্ডিয়ান ক্লাসিক্যাল মিউজিক’ শিরোনামের অনুষ্ঠানটি আগামীকাল ৮ ডিসেম্বর, মঙ্গলবার অনুষ্ঠিত হবে।

এর সহযোগিতায় থাকছে ডায়মন্ড ওয়ার্ল্ড (ইউনিয়ন গ্রুপের একটি প্রতিষ্ঠান ) এবং ইভেন্ট সহযোগিতায় আছে ভার্ব ইভেন্টস লিমিটেড।

অনুষ্ঠানটি অনুষ্ঠিত হবে আলিয়ঁস ফ্রসেজের ধানমন্ডি শাখায় সন্ধ্যা ৫টা ৩০ মিনিটে।

‘ম’একটি বেসরকারি, অলাভজনক, অরাজনৈতিক, স্বেচ্ছাসেবী সংগঠন। এর মুল উদ্দেশ্য পরস্পরাগত ও ক্লাসিক্যাল জেনার বিশ্ব সংগীত প্রচার। এর উপদেষ্টা প্যানেলে আছেন আন্তর্জাতিকভাবে খ্যাতিমান বাংলাদেশ, ভারত, জাপান, ফ্রান্স এবং যুক্তরাজ্যর সংগীতজ্ঞ এবং বিশেষজ্ঞগণ।

গত ৩ বছরের মধ্যে ‘ইয়ং ফিয়েস্তা অভ ইন্ডিয়ান ক্লাসিক্যাল মিউজিক’ ‘ম’র পঞ্চম ধ্রুপদী বাদ্যযন্ত্র সংগীতানুষ্ঠান। এবার এই অনুষ্ঠানটির মুল উদ্দেশ্য প্রতিভাবান তরুণ শিল্পীদের তুলে ধরা এবং পরিচয় করানো। বাংলাদেশ এবং ভারত হতে আগত শাস্ত্রীয় বাদ্যযন্ত্রে বিশেষভাবে পারদর্শী শিল্পীরা এই অনুষ্ঠানটিতে অংশগ্রহণ করবেন বলে জানা গেছে।

দেশীয় শিল্পীদের সঙ্গে থাকছেন ভারত থেকে আগত বিখ্যাত তরুণ সরোদ বাদক সিরাজ আলি খান। তিনি কিংবদন্তি আচার্য আলাউদ্দিন খানের পৌত্র, উস্তাদ আলি আকবর খানের নাতি।

তাকে সঙ্গত করার জন্য আমন্ত্রণ করা হয়েছে একই ঘরানার ভারতের প্রতিভাবান তরুণ অতিশ মুখোপাধ্যায়। সরোদ এবং সিতারে আছেন বাংলাদেশের আফসানা খান ও রুকসানা খান। এছাড়াও তবলায় সঙ্গত করবেন বাংলাদেশের প্রতিভবান তরুণ শিল্পী জাকির হোসেন এবং রতন। সাথে বাঁশিতে থাকছেন বাংলাদেশের খ্যাতিমান বংশীবাদক মূর্তজা কবির মুরাদ।     

অনুষ্ঠানটিতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন অালিয়ঁস ফ্রসেজের পরিচালক জনাব এম ব্রুনো প্লাসসে। বিশেষ অতিথি থাকবেন ওস্তাদ শাহাদাৎ হোসেন খান। আমন্ত্রিত অতিথি থাকবেন ডায়মন্ড ওয়ার্ল্ড’র ব্যবস্থাপনা পরিচালক দিলিপ কুমার আগারয়ালা, ইউনিয়ন গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক রাকিবুল কবির।

এছাড়াও জনপ্রিয় গণমাধ্যম ব্যক্তিত্ব, সংগীত ও যন্ত্রশিল্পী, কর্পোরেট কর্মকর্তা এবং দেশের প্রসিদ্ধ ব্যান্ড দলের সদস্যগণ অনুষ্ঠানটিতে উপস্থিত থাকবেন।

প্রোগ্রামটি সরাসরি সম্প্রচার করবে রেডিও পার্টনার রেডিও নেক্সট, ৯৩.২ এফ এম।  

এলএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।