ইউক্রেনে যুদ্ধ উস্কে দিচ্ছে রাশিয়া: আমেরিকা


প্রকাশিত: ১১:০২ এএম, ১৩ নভেম্বর ২০১৪

ইউক্রেনে মুখে শান্তির কথা বলছে কিন্ত প্রকৃতপক্ষে যুদ্ধ উস্কে দিচ্ছে বলে রাশিয়ার বিরুদ্ধে অভিযোগ করেছে আমেরিকা। ইউক্রেনের গোলযোগপূর্ণ পূর্বাঞ্চলে সরকার বিরোধী বাহিনীকে সমর্থন যুগিয়ে রাশিয়া নাক গলাচ্ছে বলে বক্তব্য দিয়ে এ অভিযোগ করল  আমেরিকা।

জাতিসংঘের মার্কিন রাষ্ট্রদূত সামান্থা পাওয়ার নিরাপত্তা পরিষদের  এক জরুরি বৈঠকে এ অভিযোগ করেছেন। আমেরিকা এ বৈঠক আহ্বান করেছিল। ইউক্রেনে সংকট শুরুর পর এ নিয়ে ২৬তম বৈঠক করল নিরাপত্তা পরিষদ।

বৈঠকে ইউক্রেনে নাক গলানোর পরিণতি সম্পর্কে রাশিয়ার প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করেন পাওয়ার। সেপ্টেম্বরে রুশপন্থি যোদ্ধা ও কিয়েভ সরকারের মধ্যে মিনস্কে যে চুক্তি হয়েছে তা মেনে চলার জন্য মস্কোর ওপর ওয়াশিংটন চাপ বাড়াবে বলেও জানান তিনি।

এদিকে পূর্বাঞ্চলীয় ইউক্রেনে রুশ ট্যাংক ও সেনা বহর ঢুকছে বলে ন্যাটোর দাবিকে কেন্দ্র করে বৈঠকে সম্ভাব্য পূর্ণাঙ্গ যুদ্ধ শুরুর বিষয়ে হুঁশিয়ারি উচ্চারণ করেন।

জাতিসংঘের সহকারী মহাসচিব জেনস আন্দ্রেস টয়বার্গ-ফ্রান্ডজেন। অবশ্য মস্কো এর আগেই ন্যাটোর এ প্রতিবেদনকে ভিত্তিহীন বলে নাকচ করে দিয়েছিল।
 
রাশিয়া বারবার বলছে, ইউক্রেনে সেনা পাঠানোর কোনো পরিকল্পনা মস্কোর নেই এ ছাড়া এ জাতীয় তৎপরতা দেশটির মৌলিক স্বার্থ বিরোধী হবে বলেও জানিয়েছে মস্কো।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।