ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে সরকারের বৈঠক আজ


প্রকাশিত: ০৩:৪৬ এএম, ০৬ ডিসেম্বর ২০১৫

বাংলাদেশের বহুল আলোচিত `বন্ধ ফেসবুক` নিয়ে কর্তৃপক্ষের সঙ্গে আজ সকালে স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং বিকেলে টেলিযোগাযোগ মন্ত্রণালয়ে বৈঠক বসতে যাচ্ছেন সরকারের তিনজন মন্ত্রী।

বৈঠকে প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল (অব) তারিক আহমেদ সিদ্দিক এবং বিটিআরসির চেয়ারম্যান শাহজাহান মাহমুদের উপস্থিত থাকার কথা রয়েছে।

শনিবার রাতেই ফেসবুকের ভারত কার্যালয় থেকে বাংলাদেশে এসেছেন ফেসবুকের দক্ষিণ এশিয়ার পাবলিক পলিসি ম্যানেজার দীপালি লিবারেন এবং ফেসবুকের দক্ষিণ এশিয়ার আইন বিশেষজ্ঞ বিক্রম লাংয়ে।

শনিবার রাতে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম গণমাধ্যমকে জানিয়েছেন, ফেসবুকের সাথে ওই বৈঠকে তিনি ছাড়াও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক উপস্থিত থাকবেন।

বৈঠকে বাংলাদেশের ফেসবুক ব্যবহারকারীদের তথ্য পাওয়া সম্পর্কিত একটি চুক্তি স্বাক্ষরের বিষয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে। এছাড়া বাংলাদেশে ফেসবুকের অ্যাডমিন রাখার বিষয়েও ফেসবুক প্রতিনিধিদের সাথে কথা বলবে সরকার।

বিভিন্ন বিষয়ে আলোচনার আগ্রহ প্রকাশ করে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের চিঠিতে সাড়া দিয়ে ফেসবুক কর্তৃপক্ষ কর্মকর্তাদের ঢাকা পাঠাচ্ছে বলে আগেই জানিয়েছিলেন প্রতিমন্ত্রী তারানা হালিম।

প্রতিমন্ত্রী সে সময় বলেছিলেন, বাংলাদেশে ফেসবুকের নানা ধরনের অপব্যবহার ও নেতিবাচক বিষয়গুলো তুলে তাদের কাছে তুলে ধরা হবে। তাদের কাছে কোনো বিষয়ে অভিযোগ করলে যাতে দ্রুত সাড়া পাওয়া যায় তার ওপর সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হবে। সার্বিক বিষয়ে ফেসবুকের সঙ্গে চুক্তি করার আগ্রহ প্রকাশ করেন তিনি।

বাংলাদেশের ফেসবুক সংক্রান্ত বিষয়ে তদারকি করছেন দক্ষিণ ও মধ্য এশিয়ার পাবলিক পলিসি ডিরেক্টর আঁখি দাশ। তিনিই এদেশের ফেসবুকের পরবর্তী পলিসি কী হবে তা নির্ধারণ করতে সরকারের শীর্ষ মহলের সাথে নিয়মিত যোগাযোগ রক্ষা করছেন। বাংলাদেশে ফেসবুক বন্ধের বিষয়ে তারানা হালিমের চিঠি পাওয়ার পর থেকেই তাঁরা বিষয়টিকে গুরুত্বের সাথে দেখছেন।

আরএম/এসকেডি/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।